প্রচ্ছদ সফল নারী বিশ্বাস থাকতে হবে নিজের ওপরই : ক্যাথরিন

বিশ্বাস থাকতে হবে নিজের ওপরই : ক্যাথরিন

0
সাব্বিন হাসান: বিশ্বখ্যাত সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। শুধু যুক্তরাজ্য নয়, সারা বিশ্বের মধ্যে প্রভাবশালী এবং গ্রহণযোগ্য গণমাধ্যম হিসেবে খ্যাত। এখন গার্ডিয়ানের কথা উঠলেই ক্যাথরিন নামটিই সবার আগে আসে। আসবেই বা না কেন, ১৯৪ বছরের ইতিহাসে প্রথম এবং প্রধান নারী সম্পাদক হিসেবে গার্ডিয়ানের দায়িত্ব নিয়েছেন ক্যাথরিন।
পুরো নাম ক্যাথরিন ভাইনার। বয়স এখন ৪৫। দ্য গার্ডিয়ান সম্পাদকের দায়িত্ব নেয়ার আগে ছিলেন পত্রিকাটির উপ-সম্পাদক এবং গার্ডিয়ান যুক্তরাষ্ট্র শাখার প্রধান সম্পাদক। গার্ডিয়ানের দীর্ঘ সময়ের সম্পাদক অ্যালান রুসব্রিজারের স্থলাভিষিক্ত হয়েছেন ক্যাথরিন।

গার্ডিয়ানের স্বত্বাধিকারী ‘দ্য স্কট ট্রাস্ট’ ক্যাথরিনকে সম্পাদক হিসেবে নিয়োগ দেন। তবে গার্ডিয়ান সম্পাদকের দায়িত্ব নেয়ার আগ্রহের তালিকায় ছিলেন ২৬ জন। এদের মধ্যে চূড়ান্ত তালিকায় দুইজনের সঙ্গে সাক্ষাৎকার শেষে ট্রাস্টি বোর্ড সদস্যরা ক্যাথরিনকে চূড়ান্ত মনোনয়ন দেন।

প্রসঙ্গত, ১৮২১ সালে প্রতিষ্ঠিত হয় গার্ডিয়ান। ১৯৪ বছরের ইতিহাসে মাত্র ১১ জন সম্পাদকের হাতে পরিচালিত হয়েছে এ প্রভাবশালী সংবাদমাধ্যমটি। সুদীর্ঘ ইতিহাসে সম্পাদকের সংক্ষিপ্ত তালিকায় ১২তম নামে জায়গা করে নেন ক্যাথরিন।

ক্যাথরিনের ক্যারিয়ার শুরু ১৯৯৭ সালে। গার্ডিয়ানে ফিচার সম্পাদক হিসেবে যোগ দেন ক্যাথরিন। দীর্ঘ ১৮ বছরের পথচলায় গার্ডিয়ানের যুক্তরাষ্ট্র আর অস্ট্রেলিয়া সংস্করণের সম্পাদক হিসেবে দায়িত্ব ছাড়াও সব ধরনের সম্পাদনার কাজে দক্ষতা আর যোগ্যতা প্রমাণ করেন ক্যাথরিন।

নারী হিসেবে সাংবাদিকতার মতো চ্যালেঞ্জিং পেশায় ১৮ বছরের অভিজ্ঞতায় নিজেকে সবদিক থেকেই সুযোগ্য করে তোলেন ক্যাথরিন। সহকর্মীদের মধ্যেও ক্যাথরিন নিজেকে জনপ্রিয় করে তুলেছেন। সরাসরি কর্মী ভোটের ফলাফল তাই ক্যাথরিনের পক্ষেই কথা বলে।

ক্যাথরিন বিশ্বাস করেন নেতৃত্ব গুণ একটি অনন্য বৈশিষ্ট্য। সহকর্মীদের মধ্যে নিজের কাজের প্রতিফলন ঘটানোও একটি বড় চ্যালেঞ্জ। তবে কাজের প্রতি একাগ্রতা আর দৃঢ় মনোবল থেকেই লক্ষ্য অর্জন করা সম্ভব। তবে শেষমেশ বিশ্বাসটা থাকতে হবে নিজের ওপরই।

ক্যাথরিন ১৮ বছরে গার্ডিয়ানে অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্রের প্রধান সম্পাদকের দায়িত্ব সমানভাবে পালন করেছেন। বিশ্বের এ দুটি প্রভাবশালী রাষ্ট্রে গার্ডিয়ানের গ্রহণযোগ্যতা বাড়াতে ক্যাথরিন সুপরিকল্পিত এবং অবিচল থেকে কাজ করেছেন।

ক্যাথরিন গার্ডিয়ান এবং এর সাপ্তাহিক ম্যাগাজিন অবজার্ভারের ৪৩৮ কর্মীর পূর্ণ সমর্থন পেয়েছেন। যা মোট কর্মী সংখ্যার ৫৩ শতাংশ। সম্পাদক বাছাই প্রক্রিয়ায় প্রতিষ্ঠানের ৮৩৯ জন কর্মী সরাসরি ভোটে অংশ নেন। তবে সম্পাদক হওয়ার দৌড়ে শেষ হাসিটা ক্যাথরিনের জন্যই অপেক্ষা করছিল।

আগের সম্পাদক রুসব্রিজারের উত্তরসূরি ক্যাথরিন সম্পর্কে বলেছেন, বিষয়বস্তু নির্বাচন করে সারা বিশ্বের পাঠকদের কাছে গার্ডিয়ানকে গ্রহণযোগ্য করতে ক্যাথরিন সফল। এ ছাড়া উচ্চাকাক্সক্ষী সাংবাদিকতা, ধারণা এবং ঘটনার সমন্বয়ে গার্ডিয়ানকে একটি বাড়ির মতো করে সাজাতে নিরলস কাজ করেছে ক্যাথরিন।

রুসব্রিজারের সময়ে সাংবাদিকতার জন্য পুলিৎজার পুরস্কার পায় গার্ডিয়ান। সম্পাদক হিসেবে অবসর নিয়ে রুসব্রিজার পত্রিকার মালিকপক্ষ ‘দ্য স্কট ট্রাস্ট’র চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ট্রাস্টেও আগের চেয়ারম্যান লিজ ফরগানের স্থলাভিষিক্ত হবেন।

নতুন সম্পাদক হিসেবে ক্যাথেরিন ভাইনারের নাম ঘোষণা করেন লিজ ফরগান। একটি স্বচ্ছ মনোনয়ন প্রক্রিয়ায় নির্বাচিত হওয়ায় ক্যাথরিনের প্রশংসা করেন ফরগান।

ফরগান মনে করেন, এবারে গার্ডিয়ানের সম্পাদক নির্বাচনে এটি ছিল সবদিক বিবেচনায় একটি স্বচ্ছ এবং প্রথমবারের মতো একটি আন্তর্জাতিক প্রক্রিয়া। প্রার্থী নির্বাচনে অভিজ্ঞতা, নেতৃত্ব দক্ষতা, ভৌগোলিকতা, বিষয়ভিত্তিক জ্ঞান এবং অতীত যোগ্যতা- এ সব বিবেচনায় এনেই ভোটের মাধ্যমে চূড়ান্ত নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করা হয়। এ প্রক্রিয়ায় ১৯৪ বছরের ইতিহাস ভেঙে উঠে এসেছে একজন নারী সম্পাদক।

ক্যাথরিন প্রসঙ্গে আগের সম্পাদক অ্যালান রুসব্রিজার মনে করেন, গার্ডিয়ানের ভেতরেই বেড়ে ওঠা একজন নিবেদিত সংবাদকর্মী। যুক্তরাষ্ট্র সংস্করণের দায়িত্ব নেয়ার আগে অস্ট্রেলিয়া সংস্করণের দুঃসময়ে তিনি দায়িত্ব নেন। প্রধান সম্পাদকের দায়িত্ব নেয়ার মতো পরীক্ষিত অভিজ্ঞতা, সুদক্ষতা, নিত্যনতুন ধারণা এবং উদ্যম- এসব কিছুই দেয়ার সামর্থ্য আছে ক্যাথরিনের।

গার্ডিয়ান আর অবজার্ভারের মতো সংবাদমাধ্যমের প্রধান সম্পাদক হওয়ার অর্থ স্বাধীন চিন্তা, সূক্ষ্ম বিশ্লেষণ এবং অসাধরণ সব প্রতিবেদনের জন্য বিশ্বজুড়ে প্রশংসিত একদল সাংবাদিকদের নেতৃত্ব দেয়ার মতো শক্ত চ্যালেঞ্জ কাঁধে নেয়া। আর এ কাজের জন্য আমি নিজেকে তৈরি করেছি। তাই সামর্থ্য আর সাহস নিয়েই কাজ করে যাব। দৃঢ়চিত্তে নিজের দায়িত্ব প্রসঙ্গে এমন কথাই জানালেন ক্যাথরিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here