প্রচ্ছদ স্বাস্থ্য যৌনতার পর নারীদের করণীয়

যৌনতার পর নারীদের করণীয়

773
0
যেন এক নিষিদ্ধ বিষয় যৌনতা। এ নিয়ে আলোচনা করতে চান না কেউ।
কিন্তু স্বাস্থ্যের যত্নে যৌনতা সম্পর্ক পরিষ্কার ধারণা থাকা উচিত মানুষের। সচেতন না হলে উপভোগ্য যৌনতার পর অনাকাঙ্ক্ষিত সংক্রমণ ঘটে যেতে পারে। বিশেষ করে নারীদের জন্য অশনি সংকেতের কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাই পরে অনুতাপ না করার চেয়ে আগে থেকে জেনে প্রয়োজনয়ী পদক্ষেপ নেওয়া ভালো। সেক্সের পর নারীদের যৌনাঙ্গের পরিচ্ছন্নতা অতি জরুরি এক বিষয়। মারাত্মক সংক্রমণ থেকে বাঁচতে এ সম্পর্কে পরামর্শ দিয়েছেন তারা।
১. মূত্র ত্যাগ : যৌনতার আগে ও পরে মূত্র ত্যাগের বিষয়ে গুরুত্বারোপ করেছেন বিশেষজ্ঞরা। বিষাক্ত উপাদান বের করে দেওয়া ও ব্যাকটেরিয়ার সংক্রমণ প্রতিরোধে এটাই প্রাকৃতিক ও সহজ উপায়। এভাবেই যোনিপথ পরিষ্কার করে নিতে হয় যৌনতার পর।
২. পানির ব্যবহার: এ কাজের পর বিশেষ অঙ্গ বিশেষ কোনো উপাদান দিয়ে পরিষ্কারের দরকার নেই। সবচেয়ে ভালো হয় যদি সাধারণ পানি দিয়ে ধোয়া হয়। হালকা উষ্ণ পানি দিয়ে ধোয়া আরো বেশি ভালো। মনে রাখতে হবে, যোনিপথ নিজেই নিজেকে পরিষ্কার করে ফেলে। এটা দেহের সহজাত প্রক্রিয়া। শুধু ওপরের অংশে পানি দিয়ে ধুলেই হবে।
৩. অন্তর্বাস বদলে ফেলা: আগের ব্যবহৃত অন্তর্বাস পরা যাবে না। নতুন ও পরিষ্কার অন্তর্বাস পরতে হবে। সংক্রমণ প্রতিরোধে এটা গুরুত্বপূর্ণ বিষয়।
৪. পানি পান: যৌনতার পর বেশি বেশি পানি খেতে হবে। অনেকেই সেক্সের পর খাবার খান। এর চেয়ে জরুরি পানি খাওয়া। অন্তত ২-৩ গ্লাস পানি খেতে হবে।
৫. প্রোবায়োটিক: যৌনতার পর নারীদের প্রোবায়োটিক খাওয়া উচিত বলে মনে করেন অনেক বিশেষজ্ঞ। এটা যৌনাঙ্গের স্বাস্থ্য ধরে রাখার সবচেয়ে কার্যকর উপায়। এ ছাড়া প্রোবায়োটিক যোনিতে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়ার জন্মাতে সহায়তা করে। মূত্রথলিকেও সুষ্ঠু আকার দেয়।
-সূত্র: ইন্ডিয়া টাইমস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here