প্রচ্ছদ সাহিত্য ‘তৃতীয় বাংলায় মুক্তিযুদ্ধ‘একটি নির্মোহ ইতিহাস সন্ধানী বই

‘তৃতীয় বাংলায় মুক্তিযুদ্ধ‘একটি নির্মোহ ইতিহাস সন্ধানী বই

0
 ১০ ফেব্রুয়ারি:‘মাহমুদ এ রউফের লেখা ‘তৃতীয় বাংলায় মুক্তিযুদ্ধ‘একটি নির্মোহ ইতিহাস সন্ধানী বই। আত্মপ্রচারের বদলে সঠিক তথ্য-উপাত্ত নির্ভর এই বইটি নতুন প্রজন্মের জন্য মুক্তিযুদ্ধের ইতিহাস জানার নির্ভরশীল একটি গ্রন্থ।‘   ‘তৃতীয় বাংলায় মুক্তিযুদ্ধ‘গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি সাংবাদিক সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরী এ কথা বলেন।
১০ ফেব্রুয়ারি  বিকেলে পূর্ব লন্ডনের কবি নজরুল সেন্টারে নিউজ পোর্টাল বিলেতবাংলা ২৪ ডট কম‘র আয়োজনে বিশিষ্ট কমিউনিটি  নেতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহমুদ এ রউফের লেখা ‘তৃতীয় বাংলায় মুক্তিযুদ্ধ‘ গ্রন্থের  প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
কবি হামিদ মোহাম্মদের সভাপতিত্ব ও সঞ্চালনায় অনুষ্ঠিত প্রকাশনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিশেবে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ,লন্ডন বাংলা প্রেস ক্লাবের সভাপতি সৈয়দ নাহাস পাশা, উদীচীর কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট রফিকুল হাসান খান জিন্নাহ।
বইটিতে যে তথ্য-উপাত্ত সংযোজন রয়েছে,তাতে বইটির কলেবর আরো বৃদ্ধি পেলে এবং প্রতিটি অধ্যায়ে  বিশদ আলোচনা থাকলে আরো ভালো হতো। বইটি ১১২ পৃষ্ঠা বিষয়ের তুলনায় অত্যন্ত ছোট হয়েছে। ভবিষ্যতে দ্বিতীয় মুদ্রণে কলেবর বৃদ্ধি ও বিশদ আলোচনার প্রতি লেখককে সচেষ্ট হওয়ার অনুরোধ জানিয়ে বক্তারা বলেন,এটি মুক্তিযুদ্ধের অনন্য দলিল।বিলেতের বাঙালিদের গৌরবোজ্জ্বল অবদানকে ইতিহাসে অর্ন্তভুক্ত করতে সহায়ক ভূমিকা রাখবে। রেফারেন্স বই হিশেবে এটি মুল্যবান গ্রন্থ। বক্তারা প্রশংসা করে বলেন, মাহমুদ এ রঊফ বিলেতে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। কিন্তু তিনি নিজের কথা তেমন বলেননি, বলেছেন আন্দোলন সংগ্রামে কথা,নির্মোহভাবে তুলে ধরেছেন তখনকার চিত্র। এ জন্য বইটি ছোট হলেও এর বিশিষ্ঠতা রয়েছে। বইটির ইংরেজি ভার্সন থাকলে নতুন প্রজন্মের মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানার সুযোগ হতো। ভবিষ্যতে এর প্রতি নজর দেয়ার অনুরোধ জানান বক্তারা।
 প্রকাশনা  অনুষ্ঠানে আলোচনায় আরো অংশ নেন শিক্ষাবিদ সৈয়দ রকিব আহমেদ,ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় সদস্য আনসার আহমেদ উল্লাহ, যুক্তরাজ্য উদীচীর সভাপতি হারুন অর রশিদ,সাপ্তাহিক জনমত‘র নির্বাহী সম্পাদক সাঈম চৌধুরী,ড.ওয়াসিউল ইসলাম, আ.ম. নেসওয়ার, কবি মজিবুল হক মনি, সংস্কৃতিকর্মী  উর্মি মাজহার ও সাংবাদিক মতিয়ার চৌধুরী। সবশেষে লেখক মাহমুদ এ রউফ তাঁর প্রতিক্রিয়া জানিয়ে বক্তব্য রাখেন।
 বিশিষ্ঠ সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ এনামুল ইসলাম  অনুষ্ঠানের  প্রারম্ভে ‘তৃতীয় বাংলায় মুক্তিযুদ্ধ‘গ্রন্থ‘র উপর লিখিত আলোচনা উপস্থাপন করেন। এর আগে সাংবাদিক শাহ রহমান বেলাল  লেখক মাহমুদ এ রউফের সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত পাঠ করেন। সাংবাদিক শাহ রহমান বেলাল ও সাংবাদিক সারওয়ার কবিরের ফুলের তোড়া দিয়ে প্রধান অতিথি, লেখক ও বিশেষ অতিথিদের বরণ করার মাধ্যমে প্রকাশনা অনুষ্ঠানে গ্রন্থের মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ।
অনুষ্ঠানের শেষ পর্বে ব্রিটিশ বাঙালি চলচ্চিত্রকার মনসুর আলীর মুক্তিযুদ্ধ নিয়ে নির্মিত ‘সংগ্রাম‘চলচ্চিত্রের টেইলর প্রদর্শন করা হয়।এছাড়া  ‘সংগ্রাম‘ নির্মাণ ও তার পটভূমি নিয়ে  চলচ্চিত্রকার মনসুর আলী সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here