প্রচ্ছদ আন্তর্জাতিক বার্লিনে লরি হামলা: আইএসের দায় স্বীকার

বার্লিনে লরি হামলা: আইএসের দায় স্বীকার

0
অনলাইন ডেস্ক: জার্মানির বার্লিনে লরি হামলার ঘটনার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। বুধবার বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
আইএসের দাবি, তাদের এক ‘যোদ্ধা’ জার্মানির বার্লিনে ব্যস্ত ক্রিসমাস বাজারে লরি হামলা চালিয়েছে। যদিও কোন নিরপেক্ষ সূত্রের বরাত দিয়ে এই দাবি যাচাই করা সম্ভব হয়নি।
আইএসের দাবি সম্পর্কে জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী থমাস ডি মেইজিয়া বলেছেন,বেশ কয়েকটি দিক মাথায় রেখে ঘটনাটির তদন্ত করা হচ্ছে।
এই হামলায় ১২ জন নিহত হয় এবং আরো ৪৯ জন আহত হয়েছে।
এদিকে এই ঘটনার সাথে জড়িত সন্দেহে আটক পাকিস্তানি ব্যক্তিকে ছেড়ে দিয়েছে দেশটির পুলিশ। সোমবার সন্ধ্যায় ভয়াবহ ঐ ঘটনার কয়েক ঘণ্টার মধ্যেই জার্মানির পুলিশ রাজনৈতিক আশ্রয়প্রার্থী ২৩ বছর বয়সী পাকিস্তানি ঐ যুবককে আটক করে। কর্তৃপক্ষ বলছে, ঐ ব্যক্তিই হামলাকারী কিনা সেই অভিযোগের বিষয়ে তাদের কাছে যথেষ্ট প্রমাণাদি নেই।
আটকের পরই নাভেদ বি নামে চিহ্নিত পাকিস্তানি ঐ নাগরিক এই ঘটনার সাথে তার সম্পৃক্ততার কথা অস্বীকার করে।বছর খানেক আগে সে রাজনৈতিক আশ্রয়প্রার্থী হিসেবে জার্মানিতে ঢুকেছিল।
জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল বলছেন, হামলাকারী যদি শরণার্থী কেউ হয় তবে তা মেনে নেয়াটা খুব কষ্টকর হবে।তিনি দোষী ব্যক্তিদের কঠোর সাজা দেয়ার কথা বলেছেন।
মার্কেলের জন্য এই ঘটনাটি একটি বড় রাজনৈতিক আঘাত হয়ে দেখা দিয়েছে। কেননা, তিনি অভিবাসীদের জন্য জার্মানির দরোজা খুলে রাখার পক্ষপাতী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here