প্রচ্ছদ কমিউনিটি সংবাদ জেল হত্যা দিবস পালন উপলক্ষে এক আলোচনা সভা ও দােয়া মাহফিল করলো...

জেল হত্যা দিবস পালন উপলক্ষে এক আলোচনা সভা ও দােয়া মাহফিল করলো যুক্তরাজ্যে আওয়ামীলীগ এর চেশিয়ার এন্ড নর্থওয়েলস শাখা

0
ফখরুল আলম, লিভারপুল প্রতিনিধি:- গত বৃহস্পতিবার রাতের প্রথম প্রহরে নর্থ ওয়েলসের ডলগালু শহরের একটি রেষ্টুরেন্টে জেল হত্যা দিবস পালন উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্টিত হয়েছে। যুক্তরাজ্যে আওয়ামীলীগ এর চেশিয়ার এন্ড নর্থওয়েলস শাখার সভাপতি আব্দুস ছালামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সৈয়দ মােস্তাকিম আলীর পরিচালনায় অনুষ্টিত সভায় পবিত্র কােরআন থেকে তেলাওয়াত করেন সিরাজুল ইসলাম।
সভায় সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে সুরা ফাতেহা পাঠের মধ্যে দিয়ে এক মিনিটি দাড়িয়ে নিরবতা পালন করা হয়।
শহীদদের প্রতি বিনম্ন শ্রদ্ধা জানিয়ে বক্তব্য রাখেন নর্থওয়েলস এর বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব কাউন্সিলার আমজাদ আলী, মুক্তিযোদ্ধা সাব্বির আহমেদ চৌধুরী, যুক্তরাজ্যে আওয়ামীলীগ এর চেশিয়ার এন্ড নর্থওয়েলস শাখার সহ সভাপতি এটিএম লােকমান, সাংগঠনিক সম্পাদক বিশিষ্ট ব্যবসায়ী শাহাজানুর রাজা, বার্মিংহাস্থ বাংলাদেশ হাইকমিশনের সাবেক কর্মকর্তা আব্দুল বারী, এডভোকেট এমদাদুল হক প্রমুখ।
আলোচনা সভায় নেতৃবৃন্দরা বলেন- দেশের সকল আন্দোলনের পাশাপাশি সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, ক্যাপ্টেন এম মনসুর আলী, কামরুজামান এই জাতীয় চার নেতা ছিলেন বঙ্গবন্ধুর সহচর। মুিক্তযুদ্ধে বঙ্গবন্ধুর অনুপস্থিতে নেতৃত্ব দিয়েছিলেন এই চার নেতা। গঠন করেন মুজিব নগর সরকার। তাদেও ত্যাগের কারণে স্বাধীনতা পায় বাংলাদেশ, কিন্তু স্বাধীনতা বিরোধীদের ষড়যন্ত্রের ১৯৭৫ এর ১৫ আগষ্ট বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার পর গ্রেফতার করা হয় জাতীয় চার নেতাকে। পরে ৩ নভেম্বর জেলখানার ভেতর নির্মম ভাবে তাদেরকে হত্যা করা হয়। সভায় নেতৃবৃন্দরা ইতিহাসের জগন্যতম এই হত্যাকান্ডের বিচার চান তারা । নেতৃবৃন্দরা বর্তমান সরকারের কাছে মৃত্যুদন্ড প্রাপ্ত আসামীদের দেশে ফিরিয়ে নিয়ে দ্রুত রায় কার্য্যকরের দাবী জানান ।
আলোচনা সভা শেষে জাতীয় চার নেতা, বঙ্গবন্ধু সহ সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দােয়া মাহফিল অনুষ্টিত হয়।
সভায় চেস্টার, লিভারপুল, মার্সিসাইড, নর্থওয়েলস সহ নর্থ ইংল্যান্ডের বিভিন্ন শহরের বিপুল সংখ্যক নেতা কর্মী উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here