প্রচ্ছদ আন্তর্জাতিক খাশোগিকে হত্যার জন্য সৌদি সরকারকে দায়ী করেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান।

খাশোগিকে হত্যার জন্য সৌদি সরকারকে দায়ী করেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান।

0
ছবি: সংগ্রহ
নারী ডেক্স: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরগোদান সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার জন্য সৌদি সরকারকে দায়ী করেছেন । সম্প্রতি মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টে লেখা এক নিবন্ধে তিনি বলেছেন, খাশোগিকে হত্যার নির্দেশ এসেছে ‘সৌদি সরকারের সর্বোচ্চ পর্যায়’ থেকে।
এরদোগান তার নিবন্ধে লিখেছেন, নিরাপত্তা কর্মকর্তাদের একটি দল এ হত্যাকাণ্ড চালালেও ‘অনেক উঁচু পর্যায়ের কেউ এ হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছে’। যে ১৮ ব্যক্তিকে সৌদি আরবে আটক করা হয়েছে তারাই খাশোগিকে হত্যা করেছে। আমরা জানতে পেরেছি, সৌদি সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে তাকে হত্যার নির্দেশ দেয়া হয়েছে।
এরদোগান অভিযোগ করেছেন, তুরস্ক ত্যাগ করা সৌদি কনসাল জেনারেলের বিরুদ্ধে এখনো ব্যবস্থা নেয়া হয়নি কেন? তিনি হত্যাকান্ডের মূল হোতা বা হোতাদের নাম প্রকাশ করার জোর দাবি জানান ।তবে এ নির্মম হত্যাকাণ্ডে মোহাম্মদ বিস সালমান জড়িত রয়েছেন বলে তিনি বিশ্বাস করেন না। সৌদি আরবের সঙ্গে ‘বন্ধুত্বপূর্ণ’ সম্পর্ক বজায় থাকবে বলেও আশা প্রকাশ করেন তুর্কি প্রেসিডেন্ট।
এ ছাড়া, সম্প্রতি তুরস্ক সফর করে যাওয়া সৌদি অ্যাটর্নি জেনারেল তুর্কি তদন্তকারী কর্মকর্তাদের কোনো সহযোগিতা করেননি।
উল্লেখ্য, গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর নির্মমভাবে নিহত হন খাশোগি। তুর্কি তদন্তকারী কর্মকর্তারা বলেছেন, কনস্যুলেটে প্রবেশ করার পরপরই খাশোগিকে শ্বাসরোধ করে হত্যা করা হয়। কিন্তু তার মরদেহ এখনো খুঁজে পাওয়া যায়নি।