প্রচ্ছদ রান্না কাজু চিকেন কারি

কাজু চিকেন কারি

0
মুরগীর মাংস আমাদের কাছে বেশ জনপ্রিয় একটি খাবার।গরুর মাংসে অ্যালার্জি এবং কলেস্টোরলের আধিক্যের কারণে অনেকেই খেতে পারেন না। তাই মাছের পরে আমরা মুরগীর মাংসকেই স্থান দিয়ে থাকি। অনেকে তো গন্ধের জন্য মাছও খেতে পারেন না। তাদের জন্য মুরগীই সব চাইতে ভালো খাবার।
গৎবাঁধা মুরগীর তরকারি খেতে আর কতোদিন ভালো লাগে বলুন। তাই মুরগীর মাংস রান্নায় নিয়ে আসুন সামান্য ভিন্নতা। তাহলেই সাধারণ মুরগীর কারিকেই লাগবে অসাধারণ। আজ জেনে নিন খুব ঝটপট একটি মজাদার খাবারের রেসিপি ‘কাজু চিকেন কারি’।
উপকরণ:
– ১ কেজি মুরগির মাংস,
– ২৫০ গ্রাম পেঁয়াজ কুঁচি,
– খুব সামান্য আদা,
– ৮ কোয়া রসুন,
– ১/২ চা চামচ হলুদ গুঁড়ো,
– ১ চা চামচ মরিচ গুঁড়ো,
– ১/২ কাপ ভিনেগার,
– ১৫০ গ্রাম কাজু বাদাম,
– ১ আঁটি পরিমাণ ধনেপাতা,
– সামান্য গরম মশলা গুঁড়ো,
– লবণ ও চিনি স্বাদ মতো,
– পরিমান মতো তেল
পদ্ধতিঃ
– প্রথমে মাংস ভালো করে ধুয়ে ছোট ছোট করে টুকরো করে নিন৷
– এরপর এতে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো ও ভিনেগার দিয়ে ভালো করে মেখে তিন ঘন্টা আলাদা করে রেখে দিন৷
– ধনেপাতা, রসুন ও আদা একসাথে মিহি করে পাটায় বেটে নিন৷
– ১০০ গ্রাম কাজু বাদাম পানিতে ভিজিয়ে রাখুন ১৫-২০ মিনিট। এরপর তা মিহি করে বেটে নিন। বাকি ৫০ গ্রাম কাজু হালকা বাদামি করে সামান্য তেলে ভেজে নিন৷
– এরপর একটি প্যানে পরিমাণ মতো তেল দিন৷ তেল গরম হলে পেঁয়াজকুচি দিয়ে দিন৷ পেঁয়াজ বাদামি রঙ হয়ে এলে এতে বেটে রাখা আদা, রসুন ও ধনেপাতা দিয়ে ভাল করে কষিয়ে নিন।
– কষানো হয়ে গেলে ম্যরিনেট করে রাখা মুরগির মাংস দিয়ে আরও খানিকক্ষণ কষিয়ে এতে কাজুবাদাম বাটা, স্বাদমতো চিনি, লবণ ও গরম মশলা গুঁড়ো দিয়ে সামান্য কষিয়ে নিয়ে অল্প পরিমাণে পানি দিন৷
– এরপর মাঝারি আঁচে ঢাকনা দিয়ে ভালো করে ঢেকে দিয়ে মাংস সেদ্ধ করতে থাকুন। ঝোল ঘন হলে নামিয়ে উপর থেকে ভেজে রাখা কাজুবাদাম দিয়ে চুলা থেকে নামিয়ে নিন।
– এবার গরম গরম পরিবেশন করুন ‘কাজু চিকেন কারি’৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here