প্রচ্ছদ স্বাস্থ্য অতিরিক্ত ঘুমোচ্ছেন? সতর্ক না হলে যে সমস্যাগুলি অপেক্ষা করছে আপনার জন্য!

অতিরিক্ত ঘুমোচ্ছেন? সতর্ক না হলে যে সমস্যাগুলি অপেক্ষা করছে আপনার জন্য!

0
ছবি: সংগৃহীত।
অনলাইন ডেক্স: রাতের ঘুমটা ঠিকঠাক। তবু সকালে ঘুম কিছুতেই কাটছে না। ক্লান্তি নিয়েই আপনি অফিস-ব্যবসা বা ঘর সামলাচ্ছেন।সারাদিন ঘুম চোখে নানা ভুলও করে যাচ্ছেন। লিখছেন ভুল, শুনছেন ভুল।মনে হচ্ছে, আর একটু ঘুমোলে হয়তো ভালো হতো। ঘুম জড়ানো চোখে বাসে ট্রামে ঢুলেও পড়ছেন।

এই সময় ডিজিটাল ডেস্ক: রাতের ঘুমটা ঠিকঠাক। তবু সকালে ঘুম কিছুতেই কাটছে না। ক্লান্তি নিয়েই আপনি অফিস-ব্যবসা বা ঘর সামলাচ্ছেন। সারাদিন ঘুম চোখে নানা ভুলও করে যাচ্ছেন। লিখছেন ভুল, শুনছেন ভুল। মনে হচ্ছে, আর একটু ঘুমোলে হয়তো ভালো হতো। ঘুম জড়ানো চোখে বাসে ট্রামে ঢুলেও পড়ছেন। সহযাত্রীরা বিরক্ত হচ্ছেন। আপনিও বিরক্ত। মনে প্রশ্ন, কেন ঘুম কাটতে চাইছে না? এই অভ্যাসে ধীরে ধীরে সমস্যা তৈরি করতে পারে। Oversleeping Side Effects-ও হতে পারে।

প্রকৃতপক্ষে, পর্যাপ্ত ঘুমোলে আপনার দিনের কাজগুলি করার শক্তি দেয়। বিশেষজ্ঞরা এই জন্য প্রতিদিন ৮ থেকে ৯ ঘন্টা ঘুমানোর পরামর্শ দেন। কিন্তু এর মানে এই নয় যে আপনি ঘন্টার পর ঘন্টা ঘুমিয়ে থাকবেন। অতিরিক্ত ঘুম নেওয়া আপনার জন্য ক্ষতিকারক হতে পারে, স্থূলতার মতো বড় সমস্যায় পড়তে পারে। আসুন জেনে নিন দীর্ঘ সময় ঘুমানোর ফলে কোন কোন ঝুঁকিতে পড়তে পারেন।

ডায়াবিটিসের ঝুঁকি বাড়ে
দীর্ঘ সময় ঘুমানোর ফলে ব্যক্তির শারীরিক ক্রিয়াকলাপ কম হয়ে যায় এর ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকি বেড়ে যায়। কয়েক বছর আগে টোকিও বিশ্ববিদ্যালয়ে ১২টিরও বেশি এই নিয়ে গবেষণা করা হয়। যেখানে বলা হয়, যে ৯ ঘন্টার বেশি ঘুমায় এমন ব্যক্তির শরীরে ডায়াবিটিসের ঝুঁকি বেশি।

হৃদরোগের ঝুঁকি বাড়ে
আমেরিকান জার্নাল অফ কার্ডিওলজির এক প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘ ঘুম বাম ভেন্ট্রিকুলারের ওজন বাড়িয়ে দিতে পারে, যা হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। আর একটি গবেষণায় দেখা গেছে যে দীর্ঘ সময় ঘুমানোর কারণে স্ট্রোকের ঝুঁকি ৪৬ শতাংশ বৃদ্ধি পায়। যেসব মহিলারা ৯ থেকে ১১ ঘন্টা ঘুমান তাদের হৃদরোগ হওয়ার সম্ভাবনা ৩৮ শতাংশ বৃদ্ধি পায়।

ডিপ্রেশন বাড়ে
দীর্ঘ সময় ধরে ঘুমানোর ফলে আপনার মেজাজকে প্রভাবিত করতে পারে এবং এটি হতাশার দিকেও নিয়ে যেতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ঘুম মস্তিষ্কের নিউরোট্রান্সমিটারকে প্রভাবিত করে। দীর্ঘ ঘুম শারীরিক ক্রিয়াকলাপকে হ্রাস করে, যখন নিউরোট্রান্সমিটারের মাত্রা বাড়ানোর জন্য আরও শারীরিক ক্রিয়াকলাপ গুরুত্বপূর্ণ, যা আপনার মেজাজও ঠিক রাখবে।

পিঠে ব্যথার সমস্যা
যাঁরা চেয়ারে বসে ঘণ্টার পর ঘণ্টা কাজ করে তারা যদি দীর্ঘ সময় ধরে ঘুমোয়, তাহলে তাদের পিঠে ব্যথা, ঘাড়, কাঁধে ব্যথার সমস্যা হতে পারে। এর সবচেয়ে বড় প্রভাব আপনার কর্মক্ষমতার অবনতির আকারে দেখা যায়, কারণ আপনি কোন কিছুর উপর সঠিকভাবে ফোকাস করতে পারছেন না এবং অলসতার খপ্পরে পড়েছেন।

ওবেসিটি
ঘুমের পরও ক্লান্তি? মোটা হয়ে যাচ্ছেন না তো? ওবেসিটি থাকলে বা শরীরের মেদ জমলে কিন্তু সারাদিন ঘুম পায়। ক্লান্তি চলে আসে বারবার।