প্রচ্ছদ রান্না হালকা স্বাদের সবজি

হালকা স্বাদের সবজি

0
জেবুন্নেসা বেগম

কাঁকরোল ভর্তা

কাঁকরোল ভর্তাউপকরণ: কাঁকরোল ৩টা, বড় আলু অর্ধেকটা, রুই মাছ ১ টুকরা, কাঁচা মরিচ ৩-৪ টা, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, রসুন কুচি ১ চা-চামচ, তেল দেড় চা-চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি: কাঁকরোলের খোসা ও বিচি ফেলে টুকরা করে নিন। আলু ও কাঁকরোল সেদ্ধ করে নিন। মাছ অল্প ভেজে কাঁটা বেছে নিন। সেদ্ধ কাঁকরোল, আলু, কাঁটা ছাড়ানো মাছ ও মরিচ একসঙ্গে বেটে নিন। একটা পাত্রে তেল গরম করে পেঁয়াজ ও রসুন ভেজে তাতে কাঁকরোলের মিশ্রণ দিয়ে একসঙ্গে ভেজে নিন। ঠান্ডা হলে ভাতের সঙ্গে পরিবেশন করুন।

ডাল করলার যুগলবন্দী
ডাল করলার যুগলবন্দীউপকরণ: করলা ২টা, মসুর ডাল ১ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ১ চা-চামচ, মেথি ১ চা-চামচ, তেজপাতা ১টি, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ২টা, ধনেপাতা ২ টেবিল চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ।
প্রণালি: করলা গোল গোল করে কেটে নিন। ডালে পেঁয়াজ, রসুন, লবণ ও হলুদ গুঁড়া দিয়ে সেদ্ধ করে নিন। এরপর তাতে করলা ঢেলে দিন। অন্য পাত্রে তেল গরম করে মেথি ভেজে তুলে নিন। এবার সেই তেলে তেজপাতা ও পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে ডালে ঢেলে দিন। কাঁচা মরিচ ও ধনেপাতা দিয়ে নামিয়ে নিন।

                                                     ঝিঙে আলু চিংড়ির ঝোল

ঝিঙে আলু চিংড়ির ঝোলউপকরণ: ঝিঙে আধা কেজি, আলু ২টা, চিংড়ি ৮-১০টা, পেঁয়াজ কুচি ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, টমেটো কুচি ২ টেবিল চামচ, তেল ১ টেবিল চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ ২-৩টা, ধনেপাতা ১ টেবিল চামচ।

প্রণালি: ঝিঙে ও আলু টুকরা করে নিন। তেলে পেঁয়াজ হালকা ভেজে রসুন বাটা, পেঁয়াজ বাটা, টমেটো, হলুদগুঁড়া ও মরিচগুঁড়া দিয়ে কষান। সামান্য পানি দিন। এবার আলু ঢেলে দিন। কষিয়ে ঝিঙে ও চিংড়ি দিন। নেড়ে ১ কাপ পানি দিয়ে ঢেকে দিন। সবজি সেদ্ধ হলে কাঁচা মরিচ ও ধনেপাতা দিয়ে নামিয়ে নিন।

ঢ্যাঁড়সের দোলমা

ঢ্যাঁড়সের দোলমাউপকরণ: ঢ্যাঁড়স ২৫০ গ্রাম, চিংড়ি ১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, টমেটো ১টা, টকদই ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ চা-চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, ধনেপাতা কুচি সামান্য।

প্রণালি: ঢ্যাঁড়স ধুয়ে পানি ঝরিয়ে নিন, মাঝে চিরে ভেতরের বিচি বের করে নিন। অল্প তেলে পেঁয়াজ ২ টেবিল চামচ, চিংড়ি (ছোট ছোট টুকরা করে কাটা), আধা চা-চামচ হলুদ ও মরিচগুঁড়া, ধনে ও জিরাগুঁড়া আধা চামচ, কাঁচা মরিচ কুচি ও সামান্য লবণ দিয়ে ভেজে নিন। ঢ্যাঁড়সের ভেতর চিংড়ির পুর ঢুকিয়ে দিন যাতে ঢ্যাঁড়স ভেঙে বা ফেটে না যায়। এবার অন্য পাত্রে ১ টেবিল চামচ তেলে বাকি সব উপকরণ ভেজে তাতে পুর ভরা ঢ্যাঁড়স ঢেলে ঢেকে দিন। চুলায় একটু রেখে ধনেপাতা দিয়ে নামিয়ে নিন।

পটোলের কোরমা

পটোলের কোরমাউপকরণ: পটোল আধা কেজি, টকদই ১ কাপ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, পেঁয়াজ বেরেস্তা বাটা ২ টেবিল চামচ, বাদাম বাটা ১ টেবিল চামচ, কিশমিশ বাটা ১ চা-চামচ, তেজপাতা ২টা, দারুচিনি ২ টুকরা, তেল ও ঘি ১ টেবিল চামচ, চিনি ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, পেঁয়াজ বাটা ১ চা-চামচ, কাঁচা মরিচ কয়েকটা।

প্রণালি: পটোলের খোসা ছাড়িয়ে দুপাশ কেটে নিন। সামান্য লবণ মেখে ভেজে নিন। এবার চুলায় তেল ও ঘিতে তেজপাতা ও দারুচিনি দিন। এতে টকদই ও ভাজা পটোল ছাড়া সব উপকরণ দিয়ে কষান। একটু পর টকদই দিয়ে কষান। এবার ভাজা পটোল দিয়ে কিছুক্ষণ রেখে কাঁচা মরিচ দিয়ে নামান। ওপরে বেরেস্তা ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here