প্রচ্ছদ রান্না স্বাদ বদলে নিতে ঘরেই তৈরি করে ফেলুন ‘চিকেন টিক্কা কাবাব’

স্বাদ বদলে নিতে ঘরেই তৈরি করে ফেলুন ‘চিকেন টিক্কা কাবাব’

0

জনপ্রিয় চিকেন টিক্কা কাবাবের নাম শোনেননি এমন কাওকে খুঁজে পাওয়া যাবে না। অসাধারণ স্বাদের এই কাবাব খেতে অনেকেই ছোটেন রেস্টুরেন্টে। নান রুটি, পরোটা এমনকি সাধারণ রুটির সাথেও চিকেন টিক্কা মানিয়ে যায়। কিন্তু এই টিক্কা কাবাব খেতে রেস্টুরেন্টেই যেতে হবে এমন কোনো কথা নেই। আপনি চাইলে খুব সহজে ঘরেই তৈরি করে নিতে পারেন সাধারণ স্বাদের এই খাবারটি। চলুন তাহলে আজকে জেনে নেয়া যাক চিকেন টিক্কা কাবাবের খুবই সহজ রেসিপিটি।

উপকরণ :

– ১ কেজি হাড়ছাড়া মুরগির মাংস (মাংস কিউব করে কাটা )
– ১ কাপ টকদই ১ কাপ
– ২ টেবিল চামচ আদা বাটা
– ২ টেবিল চামচ রসুন বাটা
– ২-৩ টি শুকনো মরিচ
– ৩ টেবিল চামচ লেবুর রস
– আধা চা চামচ হলুদ গুঁড়ো
– লবন স্বাদমতো
– ১ কাপ ধনেপাতা কুচি
– টমেটো কিউব করে কাটা
– বড় পেঁয়াজ কিউব করে কাটা ও ছাড়িয়ে নেয়া
– শিক বা শাসলিক কাঠি

পদ্ধতি :

– প্রথমে একটি পাত্রে ধনেপাতা কুচি ও সকল মসলা একসাথে ভালো করে মিশিয়ে নিন। এরপর এতে দই দিন এবং ভালো করে মিশ্রন তৈরি করে ফেলুন।
– এই মিশ্রনে কেটে ধুয়ে রাখা মুরগির মাংসের টুকরোগুলো দিয়ে মেরিনেট করে রাখুন। মেরিনেট করে ২-৩ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। যতো বেশি সময় ফ্রিজে রাখতে পারবেন ততো ভালো হবে। চাইলে সারা রাতও রেখে দিতে পারেন।
– এবার শাসলিক কাঠি বা শিকে মেরিনেট করা মুরগির টুকরো টমেটোর টুকরো এবং পেঁয়াজের টুকরো দিয়ে সাজিয়ে নিন। দুভাবে করতে পারেন টিক্কা কাবাব। ওভেনে ও গ্যাসের চুলায়।
– ওভেনে করতে চাইলে ওভেনকে ২০০ ডিগ্রী সেন্টিগ্রেডে গরম করে নিন এবং ওভেনে রেখে যতোক্ষণ না সোনালী রঙ এবং সবদিকে নরম হয়ে সেদ্ধ হয় ততোক্ষণ রোস্ট করুন |
– গ্যাসের চুলায় করতে চাইলে একটি গ্রিল ফ্রাইংপ্যান নিয়ে তেল বা ঘি ব্রাশ করে গরম করে এতে শাসলিক কাঠি রেখে প্রতিটি পাশ ঘুরিয়ে ভালো করে রান্না করে নিন।
– এরপর নামিয়ে উপরে লেবুর রস চিপে ও খানিকটা ধনে পাতা কুচি ছিটিয়ে পরিবেশন করুন সুস্বাদু চিকেন টিক্কা কাবাব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here