প্রচ্ছদ রান্না স্টিমার কারি

স্টিমার কারি

742
0
উপকরণ:পাঁঠার মাংস— ৫০০ গ্রাম, পেঁয়াজকুচি  ১৫০ গ্রাম, আদাবাটা ২ চা-চামচ, রসুনবাটা ২ টেবিল-চামচ, হলুদ গুঁড়ো ১ চা-চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ ১/২ চা-চামচ, গোলমরিচ গুঁড়ো  ১/২ চা-চামচ’ ধনে গুঁড়ো ১ চা-চামচ, জিরে গুঁড়ো ১ চা-চামচ, তেঁতুলের পাল্প ২ চা-চামচ, সর্ষে বাটা ২ টেবিল চামচ, নারকেলের দুধ ২০০ মিলি, নুন স্বাদমতো, চিনি ১ চা-চামচ, কাঁচালঙ্কা কুচি ১ চা-চামচ, ধনেপাতা কুচি ৩ টেবিল-চামচ, সর্ষের তেল ১/২ কাপ
প্রণালী: মাংস ধুয়ে আদা, রসুন, ২ টেবিল-চামচ সর্ষের তেল, হলুদ, লঙ্কা, ধনে, জিরে গুঁড়ো দিয়ে এক ঘণ্টা মেখে রাখুন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ হাল্কা ভাজা হলে মশলা মাখা মাংস ও চিনি দিন।
নুন দিন স্বাদমতো এবং ভাল করে মাংস কষতে থাকুন। মাংস বেশ কষানো হলে ও তেল ছেড়ে দিলে গোলমরিচ গুঁড়ো দিন। এইবার নারকেলের দুধ ও এক কাপ জল দিয়ে মাংস সেদ্ধ হতে দিন কম আঁচে। মাংস সেদ্ধ করতে প্রেশার কুকারও ব্যবহার করতে পারেন।
মাংস সেদ্ধ হলে কড়াইতে ভাল করে ফুটতে দিন। এই বার মাংসতে সর্ষে বাটা, তেঁতুলের পাল্প, কাঁচালঙ্কা কুচি ও ধনেপাতা কুচি দিন। বেশ ঘন গ্রেভি হলে মাংস নামিয়ে নিয়ে গরম ভাতের সঙ্গে সার্ভ করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here