প্রচ্ছদ রান্না সুস্বাদু হালুয়ার ৪ পদ

সুস্বাদু হালুয়ার ৪ পদ

820
0

গাজরের পাঞ্জাবি হালুয়া

উপকরণ: গাজর ২ কাপ (গ্রেট করা), ছানা ১ কাপ, ঘন দুধ ১ কাপ, ডিম ২টি (ফেটানো), চিনি দেড়কাপ, ঘি আধা কাপ, পেস্তা বাদাম কুচি ২ টেবিল চামচ, কাঠবাদাম কুচি ২ টেবিল চামচ, ক্রাশ করা কাজুবাদাম ২ টেবিল চামচ, কিশমিশ ২ টেবিল চামচ, মাওয়া ৩ টেবিল চামচ, কেশর সিকি চা চামচ, এলাচ গুঁড়া আধা চা চামচ, গোলাপ জল ৩ চা চামচ, তরল দুধ ১ টেবিল চামচ।
প্রণালি: গাজর হালকা ভাপ দিয়ে নিন। এবার প্যানে ঘি দিয়ে গাজর ভুনে নিন। তারপর চিনি দিন। ছানা ও ঘন দুধ দিয়ে নাড়ুন। এবার ফেটানো ডিম দিয়ে দ্রুত নাড়ুন। কিছু বাদাম রেখে সব রকম বাদাম, কিশমিশ, মাওয়া, কেশর (দুধে ভিজানো) ও গোলাপ জল দিয়ে নাড়ুন। হালুয়া প্যানের গা ছেড়ে এলে ঘি মাখানো ডিশে ঢেলে সমান করে বাদাম কুচি ছড়িয়ে দিন অথবা কিছুটা ঠাণ্ডা হলে লাড্ডুর আকারে গড়ে পেস্তা কুচি দিয়ে সাজিয়ে নিন।

 

ডিমের মনসুর
উপকরণ: ডিম ৪টি, ঘি আধা কাপ, কনডেন্সড মিল্ক আধা কাপ, গুঁড়া দুধ আধা কাপ, চিনি পরিমাণমতো, এলাচ গুঁড়া সিকি চা চামচ, কেশর সিকি চা চামচ, গোলাপ অ্যাসেন্স সামান্য, মাওয়া ২ টেবিল চামচ।
প্রণালি: মাওয়া, ঘি, এলাচ, কেশর ও গোলাপ অ্যাসেন্স বাদে উপরের সব উপকরণ ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার প্যানে ঘি দিয়ে ব্লেন্ড করা মিশ্রণ ঢেলে দিন। দ্রুত নাড়ুন। এবার বাকি উপকরণ দিয়ে নাড়ুন। ঘন হয়ে এলে একটা ডিশে ঘি ব্রাশ করে মিশ্রণ ঢেলে সমান করে দিন। তারপর ঠাণ্ডা হতে দিন। এবার ছুরি দিয়ে মনসুরের আকারে কেটে নিন। সবশেষে পরিবেশন পাত্রে সাজিয়ে নিন।

 

বুটের ডালের বরফি
উপকরণ: বুটের ডাল বাটা ৩ কাপ (দুধ দিয়ে সিদ্ধ করা), চিনি ২ কাপ, ঘি আধা কাপ, ঘন দুধ আধা কাপ, মাওয়া ৩ টেবিল চামচ, পেস্তা কুচি ২ টেবিল চামচ, কিশমিশ ২ টেবিল চামচ, কেশর সিকি চা চামচ (দুধে ভিজানো), এলাচ ৩টি, দারচিনি ৩ টুকরো, তরল দুধ ২ কাপ ডাল সিদ্ধ করার জন্য।
প্রণালি: কড়াইতে ঘি দিন। গরম হলে এলাচ ও দারচিনির ফোড়ন দিন। এবার বুটের ডালবাটা দিয়ে ভালো করে ভুনে নিন। তারপর চিনি ও ঘন দুধ দিন। এবার ভালো করে নেড়ে ঘন হয়ে এলে কেশর, মাওয়া, কিশমিশ, অর্ধেক বাদাম কুচি দিন। তারপরে ঘন ও আঠালো হয়ে এলে একটা ডিশে ঘি মেখে হালুয়া ঢেলে সমান করে দিন। তারপর বাদাম কুচি ছড়িয়ে দিন। শক্ত হলে বরফির আকারে কেটে নিন।
পেঁপের হালুয়া
উপকরণ: পেঁপে বাটা ৪ কাপ, চিনি আড়াই কাপ, গুঁড়া দুধ আধা কাপ, মাওয়া ২ টেবিল চামচ, এলাচ ৩টি, দারচিনি ৩ টুকরো, চেরি কুচি ৩/৪ টেবিল চামচ, কাঠবাদাম কুচি ২ টেবিল চামচ, কিশমিশ ২ টেবিল চামচ, পেস্তা বাদাম ক্রাশ করা ২ টেবিল চামচ, গোলাপ অ্যাসেন্স সামান্য (ইচ্ছা)।
প্রণালি: প্যানে ঘি দিয়ে গরম হলে এলাচ ও দারচিনি দিন। তারপর পেঁপে বাটা দিয়ে ভুনে নিয়ে চিনি দিন। এবার গুঁড়া দুধ ও মাওয়া দিয়ে ভালো করে নাড়ুন। হালুয়া ঘন হয়ে এলে পেস্তা বাদাম, কিশমিশ ও গোলাপ অ্যাসেন্স দিন। কিছুক্ষণ পর একটা পাত্রে ঢেলে নিন। তারপর ঠাণ্ডা হলে গোল গোল করে চেরি ও কাঠ বাদাম কুচি দিয়ে সাজিয়ে নিন।
রেসিপিগুলো দিয়েছেন স্বপ্নীল রন্ধন প্রশিক্ষণকেন্দ্রের রন্ধনশিল্পী রওশন আরা 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here