প্রচ্ছদ আন্তর্জাতিক সাংবাদিক ফেরত পাঠানোয় ভারতকে চীনের হুঁশিয়ারি

সাংবাদিক ফেরত পাঠানোয় ভারতকে চীনের হুঁশিয়ারি

343
0
অনলাইন ডেস্ক: ভারতে অবস্থানরত সাংবাদিকদের ভিসার মেয়াদ না বাড়িয়ে দেশে ফেরত যেতে বলায় ভারতকে হুঁশিয়ারি দিয়েছে চীন। চীনের সরকার নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা গ্লোবাল টাইমস-এর সম্পাদকীয়তে এই হুঁশিয়ারি দেয়া হয়।
সেখানে লেখা হয়েছে চীনের বাগড়া দেওয়ার কারণে পরমাণু সরবরাহকারী গোষ্ঠী (এনএসজি)-তে ভারত সদস্যপদ পায়নি। সেই ঘটনার প্রতিশোধ নিতেই ভারত তাদের তিন সাংবাদিকের ভিসার মেয়াদ না বাড়িয়ে দেশে ফেরত যেতে বলেছে।
চীনের দাবি, এনএসজিতে সঙ্গত কারণেই ভারতের বিরোধিতা করেছিল চীন। কিন্তু এ কারণে ভারত যদি প্রতিশোধ হিসেবে সাংবাদিকদের দেশে ফেরত পাঠাবে বলে ঠিক করে থাকে তবে তার ফল মারাত্মক হবে।
বিভিন্ন ইস্যুতে চীনের সঙ্গে উত্তেজনা যখন তুঙ্গে, তখন সাংবাদিককে ভারত ছেড়ে চলে যেতে বলল দিল্লি। চীনের সরকারি সংবাদ সংস্থা সিনহুয়া-র ওই তিন সাংবাদিককে এ মাসের মধ্যেই দেশে ফিরতে বলা হয়েছে।
এমনকি, ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে বিষয়টি জানানো হলেও এর প্রতিকার করা হয়নি। এ বছরের গোড়ার দিকেই ওই তিন সাংবাদিকের ভিসার মেয়াদ শেষ হয়ে যায়। পররাষ্ট্র মন্ত্রণালয় তখন তাদের জানায়, শিগগিরই ভিসার মেয়াদ বাড়ানো হবে। সেই সময় তাদের পাসপোর্ট ফিরিয়ে দিয়ে বলা হয়, শহরের বাইরে না যেতে। কিন্তু গত ১৪ জুলাই ভিসার মেয়াদ আর বাড়ানো হবে না বলে জানিয়ে তাদের দেশে ফিরে যেতে বলে মন্ত্রণালয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here