প্রচ্ছদ স্বাস্থ্য সব সময় ক্লান্তি লাগার কারণগুলো জেনে নিন

সব সময় ক্লান্তি লাগার কারণগুলো জেনে নিন

13
0
নারী ডেক্স:: প্রতি রাতে ভালো ঘুম হওয়ার পরেও দিনভর ক্লান্তি লাগে অনেকের। মনে হয় এই বুঝি ঘুম নেমে এলো চোখে। রাজ্যের ক্লান্তি শরীরে ভর করে ডেকে নিতে চায় ঘুমের দেশে। আবার রাতে এই ক্লান্তি থাকে না। ঘুমও উধাও হয়ে যায়। বিষয়টি খুব একটা বিরল নয় এই নাগরিক জীবনে। দিনকে দিন এর পরিমাণও বাড়ছে।
কিছুদিন আগে স্লিপ ফাউন্ডেশন নামের একটি জার্নালে দিনভর ক্লান্তি বোধ করার কারণ নিয়ে গবেষণাপত্র প্রকাশ করা হয়েছে। তারা গবেষণায় বলেছেন, দিনের বেলায় অহেতুক ক্লান্তির বেশ কয়েকটি কেস স্টাডি তারা পর্যবেক্ষণ করেছেন। অনেকেই এই সমস্যার সমাধানে ভাবেন, আরো বেশি ঘুমালে হয়তো ক্লান্তি কেটে যাবে। কিন্ত বিষয়টি ঘুমের অভাবে নয়, বরং অন্য কোনো সমস্যা, এমনই বলা হয়েছে সেই গবেষণাপত্রে। কী কী কারণে এমন হয় চলুন জেনে নেওয়া যাক-
স্লিপ অ্যাপনিয়া: এই অসুখে রাতে ঘুমের মধ্যে দমবন্ধ হয়ে আসে। ফলে ঠিকঠাক ঘুম হয়না। মাঝে মাঝে ঘুম ভেঙ্গেও যায়। এতে করে প্রয়োজনীয় বিশ্রাম হয় না। সারা দিন ক্লান্তি ভর করে থাকে।
নারকোলেপ্সি: স্নায়ুর এই সমস্যাটি মোটামোটি জটিল। এর কারণে সারা দিনের যেকোনো সময়ে স্লিপ অ্যাটাক হতে পারে। তখন ঘুম ঠেকিয়ে রাখা মুশকিল হয়ে যায়।
হাইপারসমনিয়া: এর ফলেও সারা দিন ক্লান্তি কাটে না। কিন্তু এই সমস্যার মুশকিলটা হলো, ঘুমও আসে না। শুধু ক্লান্তি ভাব থেকে যায়। বিছানায় শরীর এলিয়ে দিলেও ঘুম চোখে ভর করে না। উল্টো ক্লান্তি থেকেই যায়।
মস্তিষ্ক সময় বুঝতে পারে না: ঘুম কাটানোর জন্য মস্তিষ্ককে সজাগ হতে হয়। কিন্তু অনেক ক্ষেত্রে মস্তিষ্ক সজাগ হতে বহু ঘণ্টা সময় নেয়। ফলে ঘুম ভাব কাটতে চায় না।
তথ্যসূত্র: স্লিপ ফাউন্ডেশন