প্রচ্ছদ রান্না শবেবরাত উপলক্ষে হালুয়া-রুটির ভিন্ন স্বাদের রেসিপি

শবেবরাত উপলক্ষে হালুয়া-রুটির ভিন্ন স্বাদের রেসিপি

56
0
শবেবরাত উপলক্ষে হালুয়া-রুটি তৈরি ও বিতরণ করা আমাদের ঐতিহ্যের অংশ। সময়ের সাথে সাথে হালুয়ার রেসিপিতে এসেছে বৈচিত্র্য। শবেবরাত উপলক্ষে হালুয়া-রুটির কয়েকটি ভিন্ন স্বাদের রেসিপি জানানো হলো

ডিমের জর্দা
উপকরণ : ডিম আটটি, চিনি দুই কাপ, ঘি আধা কাপ, এলাচ গুঁড়া এক চিমটি, জাফরান এক চিমটি, মাওয়া আধা কাপ, গোলাপজল এক চা চামচ, কাঠবাদাম, পেস্তাবাদাম, কিশমিশ আধা কাপ।
প্রণালী : ডিম, চিনি, দুধ একসাথে ভালো করে ব্লেন্ড করে নিন। চুলায় কড়াই বসিয়ে তাতে ঘি দিন। ঘি গরম হলে তাতে ব্লেন্ড করা ডিম, চিনি, দুধের মিশ্রণ ঢেলে তার সাথে এলাচ গুঁড়া, জাফরান দিয়ে অনবরত নাড়তে থাকুন। নাড়তে নাড়তে ঘন হয়ে এলে কাঠবাদাম, পেস্তাবাদাম, কিশমিশ, গোলাপজল, মাওয়া দিয়ে আবারো অনবরত নাড়তে থাকুন। জর্দার মতো হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন।
আনারসের  রেশমি হালুয়া
উপকরণ : আনারস আধা কাপ, সুজি আধা কাপ, ঘি সিকি কাপ, চিনি আধা কাপ, জাফরান এক চিমটি, গরম পানি এক কাপ, বাদাম কুচি, সাদা এলাচ, দারুচিনি তিন-চারটি।
প্রণালী : চুলায় প্যান গরম করে ঘি দিন। ঘি একটু গরম হয়ে এলে এতে দিন আধা কাপ সুজি। ২-৩ মিনিট অথবা যতক্ষণ পর্যন্ত সুজিতে একটু লালচে ভাব না আসে ততক্ষণ নাড়তে থাকুন। এবার হালকা গরম পানি দিন। ধীরে ধীরে নাড়তে থাকুন। চিনি দিন। চিনি মিশে গেলে আনারস কোরানো, দুধে ভেজানো জাফরান, বাদাম কুচি, এলাচ, দারুচিনি দিন। কিছুক্ষণ নেড়ে নামিয়ে নিন চুলো থেকে। সাজিয়ে গরম অথবা ঠাণ্ডা পরিবেশন করুন আনারসের রেশমি হালুয়া।
কাস্টার্ড হালুয়া
উপকরণ : কাস্টার্ড পাউডার এক কাপ, চিনি দেড় কাপ, পানি দুই কাপ, ঘি আধা কাপ, বাদাম কুচি সিকি কাপ, ভ্যানিলা ফ্লেভার দুই চামচ।
প্রণালী : প্যানে ঘি দিয়ে অল্প আঁচে বাদাম ভেজে নিন। কাস্টার্ড পাউডার চিনি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। প্যানে ঢেলে পানি দিয়ে দ্রুত নাড়তে থাকুন। ভ্যানিলা দিয়ে দিন। মিশ্রণটি ঘন হয়ে আঠালো হালুয়ার মতো হলে নামিয়ে একটি প্লেট ছড়িয়ে জমতে দিন। এবার সুন্দরভাবে কেটে পরিবেশন করুন নতুন স্বাদের কাস্টার্ড হালুয়া।
মিষ্টি নান রুটি
উপকরণ : ময়দা চার কাপ, ইস্ট চার চা চামচ, গুঁড়াদুধ দুই টেবিল চামচ, চিনি আধা কাপ, সয়াবিন তেল আধা কাপ, লবণ এক চা চামচ, পানি পরিমাণমতো এবং বানানা এসেন্স দু-তিন ফোঁটা।
প্রণালী : ময়দা ইস্ট, গুঁড়াদুধ, চিনি, লবণ, বানানা এসেন্স এবং সয়াবিন তেল দিয়ে মাখিয়ে পরে পানি দিন। ভালো করে মাখিয়ে ঢাকনাসহ গরম জায়গায় রাখুন। যতটুকু রেখেছেন ডো তার ডাবল হলে ১০ ভাগ করে ১০টি রুটি বানিয়ে নিন। এবার মোটা তাওয়ায় ভেজে নিন। এপিঠ-ওপিঠ করে। তৈরি হয়ে গেল মিষ্টি নান রুটি।