প্রচ্ছদ কমিউনিটি সংবাদ লন্ডনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন

লন্ডনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন

222
0
নারী ডেক্স: বায়ান্নের ভাষা আন্দোলনের আত্মদানকারী বীর ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে তীব্র শীত উপেক্ষা করে গত ২১ ফেব্রুয়ারী পূর্ব লন্ডনের আলতাব আলী পাকস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে সমেবেত হয়েছিলেন কমিউনিটির সর্বস্তরের হাজারো মানুষ।

রাত ১২টায় শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পন করেন ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম ও টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগস। শহীদ বেদিতে শ্রদ্ধা নিবেদনের পর ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম তার প্রতিক্রিয়ায় বলেন, প্রবাসী জনগনের হৃদয়ে নিজ মাতৃভূমি যে কতটুকু জায়গা দখল করে আছে মধ্যরাতের এই সমাবেশ তাঁর প্রমান। প্রবাসী বাঙালীর এই দেশপ্রেমকে আমি স্যালুট জানাই।
টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তাদের আত্মত্যাগের ফলেই বাংলা আজ পৃথিবীর অন্যতম একটি সমৃদ্ধ ভাষা। তিনি বাংলা ভাষা ও সংস্কৃতির প্রচার ও প্রসারে সাধ্যানুযায়ী নিজের ভূমিকা রাখার প্রতিশ্রুতি দেন।
শহীদ মিনারে লন্ডন বাংলা প্রেস ক্লাব
এরপর শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় শহীদ মিনার কমিটি, যুক্তরাজ্য আওয়ামী লীগ, যুক্তরাজ্য বিএনপি, লন্ডন বাংলা প্রেস ক্লাব, লেবার পার্টি, , যুবলীগ, , স্বেচ্ছাসেবক দল, জাসাস, গ্রেটার সিলেট কাউন্সিল, বিশ্বনাথ প্রবাসী এডুকেশন ট্রাস্ট, যুবদল, মহানগর বিএনপি, যুক্তরাজ্য জাসদ, মহানগর আওয়ামীলীগ, , মাদারিপুর সমিতি,ইতালি সমিতিসহ প্রায় শতাধিক সংগঠন। সবার কন্ঠে ছিলো ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী’ গান।
ছবি: ফয়ছল মাহমুদ।
গভীর রাত পর্যন্ত শহীদ বেদীতে সর্বস্তরের মানুষেরা শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং ফুলে ফুলে ভরে যায় শহীদ মিনার। শান্তিপূর্ণ ভাবে শহীদদের শ্রদ্ধা জানানোর জন্য টাওয়ার হ্যামলেটস কাউন্সিল কর্তৃপক্ষের উদ্যোগে ঐ সময় শহীদ মিনারের নিরাপত্তায় নেওয়া হয় বিভিন্ন ধরনের ব্যবস্থা। নিরাপত্তাকর্মীদের সহায়তায় বিভিন্ন সংগঠন সারিবদ্ধভাবে এগিয়ে গিয়ে পূষ্পস্তবক অর্পণ করে শহীদ মিনারে।
ছবি: ফয়ছল মাহমুদ।
এরপর সারিবদ্ধভাবে দাড়িয়ে থাকা সর্বস্থরের প্রবাসীরা শ্রদ্ধা নিবেদন করেন ভাষা শহীদদের প্রতি। কিছুক্ষনের মধ্যেই হাজারো মানুষের হৃদয় নিংড়ানো ভালোবাসায় ফুলে ফুলে ছেঁয়ে যায় শহীদ মিনার।