প্রচ্ছদ আন্তর্জাতিক রোহিঙ্গা ইস্যু: মিয়ানমারে ‘জাতিগত নির্মূল’ অভিযান চলছে : মালয়েশিয়া

রোহিঙ্গা ইস্যু: মিয়ানমারে ‘জাতিগত নির্মূল’ অভিযান চলছে : মালয়েশিয়া

533
0
অনলাইন ডেস্ক: মিয়ানমার সরকার রোহিঙ্গাদের বিরুদ্ধে ‘জাতিগত নির্মূল’ অভিযান চালাচ্ছে বলে অভিযোগ করেছে মালয়েশিয়া। আন্তর্জাতিক অঙ্গনে রোহিঙ্গা ইস্যু নিয়ে সবচাইতে কড়া ভাষায় মিয়ানমারের সমালোচনা করেছে দেশটি।
শুক্রবার মিয়ানমারের পক্ষ থেকে জানানো হয়, রোহিঙ্গা ইস্যু নিয়ে মালয়েশিয়ার বিবৃতি তাদের সার্বভৌমত্বে হস্তক্ষেপ করছে যা এসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশনস (আশিয়ান) এর নীতির পরিপন্থী।
এমন মন্তব্যের প্রেক্ষিতে মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রী বলেন, একটি নির্দিষ্ট জাতির ওপর দমন-পীড়ন চালিয়ে তাদের অন্যত্র স্থানান্তরের অপর নাম ‘জাতিগত নির্মূল’ অভিযান। দক্ষিণ এশিয়ায় শান্তি ও সমৃদ্ধি ফিরিয়ে আনার জন্য এ ধরণের চর্চা এখনও বন্ধ করা উচিত।
তিনি আরো বলেন, রোহিঙ্গা বিষয়টি এখন মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয় নয়। কেননা মালয়েশিয়া ও মিয়ানমার সীমান্তবর্তী অন্যান্য দেশে যেভাবে রোহিঙ্গা শরণার্থীর পরিমাণ বাড়ছে, তাতে এটি আন্তর্জাতিক বিষয়ে পরিণত হয়েছে।
রোহিঙ্গা বিষয়টি নিয়ে মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলপ করেছিল মালয়েশিয়া। এ ছাড়াও মিয়ানমারের সঙ্গে অনূর্ধ্ব-২২ ফুটবল দলের নির্ধারিত খেলাও বাতিল করে মালয়েশিয়া। ট্রাস্ট ডটওরগ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here