প্রচ্ছদ রান্না রমজানের ইফতার রেসিপি -১

রমজানের ইফতার রেসিপি -১

1008
0

রান্নার প্রতি ভালোবাসাটা যেন এক নেশায় পরিণত হয়েছে।  কর্মব্যস্ত জীবন, কাজের ফাঁকে ফাঁকে সময় পেলে ভালোবাসেন বেকিং এবং রান্না করতে নিত্যনতুন পদ।। সবচেয়ে ভালো লাগে দেশি-বিদেশি ডেজার্ট তৈরি করতে। রমজানে ইফতারের জন্য নারী’র পাঠকদের জন্য কাউন্সিলার আয়েশা চৌধুরী দিয়েছেন  নীচের রেসিপি।

————————————————————————-

ওভেনে শিক কাবাব

উপকরণ:

বিফ কিমা- আধা কেজি
আদাবাটা- ১ টেবিল চামচ
রসুনবাটা- ১ টেবিল চামচ
কাবাব মসলা গুঁড়া- ১ টেবিল চামচ
লাল মরিচ গুঁড়া- ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া- আধা চা চামচ, পেঁয়াজ কিমা- আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা- ২ টেবিল চামচ, বাদাম বাটা- ১ টেবিল চামচ, টক দই- ২ টেবিল চামচ, চাট মসলা গুঁড়া- ১ টেবিল চামচ, কাঁচামরিচ কিমা- ১ টেবিল চামচ, পুদিনা পাতা মিহি কুচি- ২ টেবিল চামচ, ধনেপাতা মিহি কুচি- ২ টেবিল চামচ, পাউরুটি- ২ পিস (ভিজিয়ে চিপে নেয়া), ব্রেডক্রাম্ব- ৩ টেবিল চামচ, সরিষার তেল- ১/৩ কাপ
প্রণালি: সব উপকরণ একসঙ্গে ভালো করে মেখে নিন ।
২-৩ ঘণ্টা ম্যারিনেট করুন। ওভেন ২০০ ডিগ্রিতে প্রি-হিট করুন । এবার কাবাব স্টিকে হাত দিয়ে চেপে চেপে লম্বা শেপ করে গড়ে নিন । প্রি-হিটেড ওভেনে ৪০-৫০ মিনিট বেক করুন। নামিয়ে গরম গরম পরোটা ও রায়তার সঙ্গে সার্ভ করুন ।

 

গরুর মাংসের বিরিয়ানি

 উপকরণ-
বাসমতি চাল- আধা কেজি
গরুর মাংস- ১ কেজি
টক দই- আধা কাপ
আদা বাটা- ২ টেবিল চামচ, রসুন বাটা- ২ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা- ১ কাপ, পেঁয়াজ কুচি- ১/২ কাপ, এলাচ, দারুচিনি ও তেজপাতা- ৮/১০টি, জায়ফল-জয়ত্রী গুঁড়া- ১ টেবিল চামচ, ঘি ও তেল- ১ কাপ, দুধ- আধা কাপ, কাঁচামরিচ- ১০/১২টি, লবণ ও চিনি স্বাদমতো, গোলমরিচ ও জাফরান সামান্য
প্রণালি: চাল ধুয়ে ঝরিয়ে রাখতে হবে। হাঁড়িতে পানি দিয়ে ফুটন্ত পানিতে এলাচ, দারুচিনি, সামান্য লবণ দিয়ে চাল অর্ধেক সিদ্ধ করে ছেঁকে নিতে হবে।
মাংস বড় টুকরা করে হাঁড়িতে তেল, ঘি দিয়ে পেঁয়াজ বাদামি করে ভাজুন। এখন আদা, রসুন ও মরিচ দিয়ে নাড়াচাড়া করে দই দিয়ে নাড়তে হবে। মাংস লবণ দিয়ে ভালো করে কষিয়ে পানি দিয়ে সিদ্ধ করুন।
নামানোর কিছুক্ষণ আগে জায়ফল-জয়ত্রী গুঁড়া ও চিনি দিয়ে নামাতে হবে।
বড় হাঁড়িতে সামান্য ঘি দিয়ে অর্ধেক ভাত দিয়ে মাংস দিয়ে বেরেস্তা, কাজুবাদাম দিন। ঘি ও সবশেষে দুধ ও গোলাপজল, জাফরান দিয়ে চুলায় কম আঁচে ঢেকে রাখুন।নামিয়ে ডিশে সার্ভ করুন।