প্রচ্ছদ রূপচর্চা মেকআপের আগে ও পরে

মেকআপের আগে ও পরে

438
0
SHARE
Closeup portrait of a woman applying dry cosmetic tonal foundation on the face using makeup brush.
অনলাইন ডেস্ক: ক্লাস, অফিস কিংবা পার্টিতে আমরা কম-বেশি মেকআপ করেই থাকি। তবে মেকআপের বিষয় কিছু অসতর্কতা কারণে মেকআপ ঠিকমতো ত্বকে বসে না। কোন কোন ক্ষেত্রে ত্বকের নানান সমস্যা দেখা দেয়। তাই মেকআপ করার আগে ও পরে কি করণীয় সেটি জানা জরুরি।
* ফাউন্ডেশন লাগানোর আগে: 
মেক-আপের পর মাঝে মাঝে ত্বকে বিন্দু বিন্দু ঘাম জমা শুরু করে মাঝে মাঝে। যাদের ত্বক তৈলাক্ত তারা এই সমস্যায় বেশি ভুগে থাকেন। তাই্ ভারি মেকআপের আগে নিজের ত্বককে আগে মেকআপের জন্য তৈরি করে নিতে হবে।  এজন্য ২ চা চামচ মুসুর ডালের গুঁড়ো সামান্য পানি এবং ৪/৫ ফোঁটা লেবুর রসের সাথে মিশিয়ে ফেস এ ম্যাসেজ করুন। এটা স্ক্রাবিং এর কাজ করবে। স্কিন নরমাল হলে লেবুর বদলে অলিভ অয়েল দিতে পারেন।
এবার মুখ ভালো মতো ধুয়ে তাতে যে কোন ভালো উপটান লাগন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে টোনার লাগিয়ে নিন।
এবার বরফ কুচি করে মুখের ওপর ভালো মত ঘষুন। এটি করতে সমস্যা হলে একটা ছোট তোয়ালে মুখের ওপর রেখে তার ওপর দিয়ে পুরো ফেসে এক-দুই টুকরো বরফ ঘষুন। মুখ ভালমতো মুছে নিয়ে হালকা করে ময়শ্চারাইজার লাগান। এবার আপনার ত্বক মেকআপের জন্য তৈরি।
মেকআপ তোলার ক্ষেত্রে:
মেকআপ ঠিকমতো না তুললে ত্বকে র‌্যাশ ও ব্রণের সমস্যা দেখা দিতে পারে। মেকআপ তোলার জন্য শুধু ফেসওয়াশ যথেষ্ট নয়।  অলিভ অয়েল হচ্ছে সব চেয়ে ভালো মেকআপ রিমুভার। তবে ঘরে অলিভ অয়েল না থাকলে নারিকেল তেলও ভালো কাজ করে। তুলো দিয়ে ছোট করে বল বানিয়ে, তাতে তেল দিয়ে মেক-আপ তুলুন। চোখের মাশকারা এবং আইলাইনার আস্তে আস্তে তুলুন। এক্ষেত্রে ৩/৪ বার তুলো চেঞ্জ করতে হতে পারে। আই লাইনার যত ওয়াটার প্রুফই হোক না কেন, সেটা অলিভ/নারিকেল তেল দিয়ে পুরোটাই তুলে ফেলা যায়। এরপর খুব অল্প পরিমাণ ফেসওয়াশ নিয়ে সেটি দিয়ে সার্কুলার মোশনে ম্যাসেজ করে ধুয়ে ফেলুন। এবার মুখ ও গলায় উপটান লাগান।  শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে মুখে ময়শ্চারাইজার লাগান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here