প্রচ্ছদ সাহিত্য মৃত্যুকে আলিঙ্গন করলেন প্রথাবিরোধী কবি দেলোয়ার হোসেন মঞ্জু

মৃত্যুকে আলিঙ্গন করলেন প্রথাবিরোধী কবি দেলোয়ার হোসেন মঞ্জু

287
0
আবু মকসুদ: মহাকালের পথে পাড়ি জমালেন প্রথাবিরোধী কবি, গল্পকার, ঔপন্যাসিক, আধুনিক মুক্তগদ্যের জনক দেলোয়ার হোসেন মঞ্জু।
গতকাল শনিবার ১৭ নভেম্বর ২০১৮ সন্ধ্যা ৭.৫০ মিনিটে বার্মিংহাম শহরের কুইন এলিজাবেথ হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স ছিলো মাত্র ৪৮ বছর।কিছুদিন ধরে দূরারোগ্য ফুসফুস ক্যান্সারে ভুগছিলেন তিনি।
বাংলা সাহিত্যের অকাল প্রয়াত অন্য অনেক প্রতিভার মতো এই প্রতিভার জন্যও দীর্ঘদিন আহাজারি করবে সাহিত্য সমাজ। অসময়ে চলে যাওয়া এই কবি তাঁর আত্মবিনাশী লেখার জন্য বাংলা সাহিত্যে স্বতন্ত্র স্থান দখল করেছেন। তিনি বাংলা ভাষায় নতুন গদ্য রীতির প্রবর্তক, মুক্তগদ্যে তিনি ছিলেন অপ্রতিদ্বন্দ্বী বাংলা সাহিত্যের নতুন এই শাখা তাঁর হাতেই পূর্ণতা পেয়েছে।
১৯৭০ সালের ৩০ নভেম্বর সিলেট জেলার বিশ্বনাথে জন্মগ্রহণকারী এই কবি লেখাপড়া করেছেন সিলেটের এমসি কলেজে। স্নাতকোত্তর লেখাপড়া করেছেন সোভিয়েত রাশিয়ায়। ১৯৯৩ সাল থেকে বিলেত প্রবাসী এই লেখকের উল্লেখযোগ্য গ্রন্থগুলো হচ্ছে ইস্পাতের গোলাপ, ঈসাপাখি বেদনা ফোঁটে মরিয়ম বনে, মৌলিক ময়ূর, জ্যোস্নার বেড়াল, তুলসীপত্র অথবা অভিজিৎ কুন্ডুর মুক্তগদ্য, বিদ্যুতের বাগান সমগ্র, দক্ষীণামৃত ইত্যাদি।
স্ত্রী দুই কন্যা এবং দুই পুত্রের উত্তরাধিকার রেখে প্রথাবিরোধী এই কবি মহাকালে প্রস্থান করলেও সমকালে তাঁর সৃষ্টি দ্যুতি ছড়াবে। কবির প্রতি অন্তিম প্রণতি।