প্রচ্ছদ আন্তর্জাতিক ব্রেক্সিট আলোচনার জন্য প্রস্তুত ইইউ: অ্যাঙ্গেলা মার্কেল

ব্রেক্সিট আলোচনার জন্য প্রস্তুত ইইউ: অ্যাঙ্গেলা মার্কেল

0
অনলাইন ডেস্ক: ব্রিটেনের নির্বাচনে থেরেসা মে’র কনজারভেটিভ পার্টি একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও, এতে পূর্বনির্ধারিত সময়েই ব্রেক্সিট আলোচনা হওয়ার ক্ষেত্রে কোনো বাধা নয় বলে মনে করছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল।
ব্রিটিশ বার্তা সংস্থা- বিবিসি এক প্রতিবেদনে জানাচ্ছে, ‘ব্রিটেন অবশ্যই সময়মতো সব কাজ এগিয়ে নেবে, এমনকি ব্রেক্সিট আলোচনার জন্য ইতোমধ্যে প্রস্তুত রয়েছে ইউরোপীয় ইউনিয়ন’ এমন মন্তব্যই করেছেন মার্কেল।
জার্মান এই নেতা আরো বলেন, ‘আগামী ১৯ জুন ব্রেক্সিট নিয়ে যুক্তরাষ্ট্র আলোচনায় অংশ নিলেও, আমরা দেশটির ভালো বন্ধু থাকতে চাই।’ ইউরোপীয় ইউনিয়নের অংশ না থাকলেও যুক্তরাজ্য ইউরোপের অংশ বলেও জানান তিনি।
নির্বাচনে সবচেয়ে বেশি আসন পাওয়া দলের নেতা হিসেবে থেরেসা মে সরকার গঠনের অনুমতি চাইতে শুক্রবার বাকিংহাম প্যালেসে রানীর সঙ্গে দেখা করেন। রানীর অনুমতি পাওয়ার পর ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন ডাউনিং স্ট্রিটে ভাষণ দেন তিনি। ভাষণে মে বলেন, আমি এখন একটি সরকার গঠন করব। যে সরকার নিশ্চয়তা দেবে এবং সংকটময় এ সময়ে ব্রিটেনকে এগিয়ে নেবে।
জানা গেছে, উত্তর আয়ারল্যান্ডের দল ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টির (ডিইউপি) সমর্থন নিয়ে সরকার গঠন করতে যাচ্ছেন থেরেসা মে। কনজারভেটিভ এই নেত্রী বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্রিটেনের আনুষ্ঠানিক বিচ্ছেদ বা ব্রেক্সিটের আলোচনা আগামী দশ দিনের মধ্যেই শুরু হবে।
-বিবিসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here