প্রচ্ছদ নারী সংবাদ নারীর জয়জয়কারের বছর ২০১৬

নারীর জয়জয়কারের বছর ২০১৬

0
২০১৬ সাল। বছরজুড়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নারীর অংশগ্রহণ ছিল তাৎপর্যপূর্ণ। বিচারপতি, স্পিকার, সেনাবাহিনী, বিমানবাহিনী, নৌবাহিনী, বিজিবি, পুলিশ, পাইলট, শিক্ষক, রাজনীতি, অর্থনীতি, মানবাধিকার, খেলাধুলা ও কৃষিতে নারীর ক্ষমতায়ন হয়েছে। অন্যদিকে নির্যাতনের শিকারও হয়েছে নারী। আমরাই পারি’র ২০১৬ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৬ থেকে ৩০ বছরের ঊর্ধ্বে নারী নির্যাতনের তথ্যে জানা যায়, ধর্ষণের শিকার ৬৭১, গণধর্ষণের শিকার ২৩, ধর্ষণের পর হত্যা ২৬, যৌন নির্যাতনের শিকার ১৯৩, উত্ত্যক্ত করার ঘটনায় আহত হয়েছে ১১১, গৃহে নির্যাতনের শিকার হয়েছে ৩০৫ জন। তাদের মধ্যে স্বামী দ্বারা নির্যাতনের শিকার ৪০, স্বামীর পরিবারের সদস্য দ্বারা নির্যাতনের শিকার ৯, স্বামী দ্বারা স্ত্রী খুন হয়েছে ১৪৯, স্বামীর পরিবার দ্বারা হত্যা ৩৪, নিজ পরিবারের সদস্য দ্বারা হত্যা ২৪, নিজ পরিবার দ্বারা নির্যাতনের শিকার ১০, আত্মহত্যা করেছে ৩৯ জন। এছাড়া এসিডদগ্ধ ২৮, যৌতুকের কারণে নির্যাতন ১৯৩ ও নির্যাতনের শিকার হয়েছে ৪৯ জন গৃহপরিচারিকা। গ্রন্থনা : রীতা ভৌমিক, আবুল বাশার ফিরোজ, শিল্পী নাগ

 

নারী অধিকার ও আর্থসামাজিক উন্নয়নে অবদানের জন্য রোকেয়া পদক পেয়েছেন আরমা দত্ত ও শিক্ষক বেগম নূরজাহান।

আরমা দত্ত

গ্রামীণ নারী উন্নয়নে ১৯৮০ সাল থেকে কাজ করছেন আরমা দত্ত। বাংলাদেশের প্রধানমন্ত্রী ১৯৯৭ সালে ইউনিয়ন পরিষদে তিন জন নারীকে নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচিত করে স্থানীয় সরকারের আইনে পরিবর্তন আনেন। নারীর ক্ষমতায়নে এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। আরমা দত্ত গ্রামীণ নারীদের জনগণের প্রতিনিধি হিসেবে ইউনিয়ন পরিষদে তুলে আনতে কাজ করেন। তিনি তাদের দক্ষতা ও আত্মবিশ্বাস বাড়াতে, নেতৃত্ব দান ও সক্ষম জনগণের প্রতিনিধি হয়ে সমাজের পরিবর্তন আনয়নে কাজ করেন। এরই পরিপ্রেক্ষিতে ১০টি জেলার ১৫৭টি ইউনিয়ন পরিষদের ৪৭১ জন নারীকে জনগণের প্রতিনিধি হিসেবে সম্পৃক্ত করেন।

বেগম নূরজাহান

শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু করলেও নারী অধিকার ও আর্থসামাজিক উন্নয়নেও কাজ করেছেন বেগম নূরজাহান। তার জন্ম ১৯৪৭ সালের ১ জুলাই পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায়। বাবার চাকরির সুবাদে শৈশবেই তিনি কুষ্টিয়ায় চলে আসেন। শিক্ষকতার পাশাপাশি এখানকার মেয়েদের শিক্ষা, রাজনীতি, অধিকার ও আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে নিরলসভাবে কাজ করছেন।

যাদের হারালাম

সাংবাদিকতার অগ্রদূত নূরজাহান বেগম

‘বেগম’ বাঙালি নারীদের প্রথম সাপ্তাহিক পত্রিকা। ১৯৪৭ সালের ২০ জুলাই কলকাতা থেকে এটি প্রকাশিত হয়। নূরজাহান বেগম ‘বেগম’-এর প্রতিষ্ঠাকাল থেকে এর প্রকাশনা ও সম্পাদনার সঙ্গে যুক্ত ছিলেন। তার হাত ধরে অনেক নারী লেখালেখির জগতে প্রতিষ্ঠিত হয়েছেন। সেই মহীয়সী নারী ২৩ মে চলে গেলেন না ফেরার দেশে।

মুক্তিযোদ্ধা ও মানবাধিকার কর্মী

শিরিন বানু মিতিল

বিশিষ্ট মুক্তিযোদ্ধা, মানবাধিকার আন্দোলন কমী শিরিন বানু মিতিল। এই অকৃত্রিম মানবিক শক্তিসম্পন্ন মুক্তিযোদ্ধা মারা যান ২০ জুলাই। মায়ের নির্দেশেই তিনি উত্তাল রণাঙ্গনে অংশ নেন। প্রীতিলতার মতো ছেলের পোশাক পরে তিনি ও তার সহযোদ্ধারা একাত্তরের ২৮ মার্চ পাবনা টেলিফোন এক্সচেঞ্জে ৩৬ পাকসেনাকে হত্যা করেন।

বাংলাদেশ নারী পুলিশ অ্যাওয়ার্ড

বাংলাদেশ নারী পুলিশ অ্যাওয়ার্ড ২০১৬ পেয়েছেন ৩৩ নারী পুলিশ। ৫টি ক্যাটাগরির মধ্যে বাংলাদেশ পুলিশ উইমেন লিডারশিপ অ্যাওয়ার্ড ৮, অ্যাক্সিলেন্স ইন অ্যাক্ট ৮, মেডেল অব কারেজ ৮, কমিউনিটি সার্ভিস ৩, পিচ কিপিং মিশনে ৫ জনকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এছাড়া পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনার) সভানেত্রীকে এন্টারপ্রেণার উইমেন অর্গানাইজেশন অব দ্য ইয়ার প্রদান করা হয়। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের বাংলাদেশের নারী পুলিশ কন্টিজেন্ট হাইতি মিশনে তৃতীয় কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করায় এই অ্যাওয়ার্ড পান হাইওয়ে পুলিশ হেড কোয়ার্টাসের পুলিশ সুপার শাহীনা আমীন। কমিউনিটি সার্ভিস ক্যাটাগরিতে কাজের স্বীকৃতিস্বরূপ এই অ্যাওয়ার্ড পেয়েছেন পুলিশ হেড কোয়ার্টাসের পুলিশ সুপার শামীমা বেগম। স্পেশাল ব্রাঞ্চের পুলিশ সুপার ফরিদা ইয়াসমিন।

রাষ্ট্রপতি পুলিশ পদকপ্রাপ্ত তিন নারী পুলিশ কর্মকর্তা

পুলিশ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে ২৬ জানুয়ারি কাজের স্বীকৃতি হিসেবে তিন নারী পুলিশ কর্মকর্তা পেয়েছেন রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম-সেবা)।

মুক্তা ধর

জ্যেষ্ঠ সহকারী পুলিশ কমিশনার, উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশন

ঢাকা মহানগর পুলিশের ৪৯টি থানার নারী ও শিশু নির্যাতন দমন সংক্রান্ত মামলা উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশনে হস্তান্তর করেন মুক্তা ধর। এই মামলার তদারকি কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। তার সঠিক তদারকি ও নির্দেশে তিন শতাধিক নারী-শিশু নির্যাতন দমন সংক্রান্ত মামলার সুষ্ঠুভাবে তদন্ত সম্পন্ন ও রহস্য উন্মোচন হয়।

মাকসুদা আক্তার খানম

জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার, মিডিয়া অ্যানালাইসিস অ্যান্ড রিসার্চ উইং, স্পেশাল ব্রাঞ্চ

মাকসুদা আক্তার খানম ঢাকা ও চট্টগ্রাম মহানগরসহ দেশের আইন-শৃংখলা অবস্থা সমুন্নত রাখতে, দেশের ক্ষয়ক্ষতি ও সরকারের ভাবমূর্তি রক্ষায় কর্তব্যনিষ্ঠা ও দায়িত্বশীল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

শাহনাজ পারভীন

সহকারী পুলিশ কমিশনার, ভিকটিম সাপোর্ট সেন্টার, বরিশাল মহানগর পুলিশ

শাহনাজ পারভীন নির্যাতনের শিকার ৯৫ জন নারী ও শিশুকে সেবা প্রদান করেন। হারিয়ে যাওয়া শিশুদের উদ্ধার করে তাদের পরিবারের কাছে হস্তান্তর করেন। এর পাশাপাশি সহিংসতার শিকার নারী ও শিশুকে আইনি সেবা প্রদান করেন।

আকাশে প্রথম সেনাবাহিনীর দুই বৈমানিক নারী

বাংলাদেশ সেনাবাহিনীর দুই নারী পাইলটের মধ্যে প্রথম মেজর নাজিয়া নুসরাত হোসেন ও দ্বিতীয় মেজর শাহ্রীনা বিনতে আনোয়ার। গত বছরের ২৮ অক্টোবর তারা সেসনা ১৫২ অ্যারোব্যাট প্রশিক্ষণ বিমানের মাধ্যমে একক উড্ডয়ন ও দ্বৈত উড্ডয়ন পরিচালনা করেন। মেজর নাজিয়া নুসরাত হোসেন চলতি বছরের ১৮ জুন তার উড্ডয়ন দক্ষতা প্রমাণ করে প্রথম একক উড্ডয়ন সম্পন্ন করেন। মেজর শাহ্রীনা বিনতে আনোয়ার ৩০ জুন প্রথম একক উড্ডয়ন সম্পন্ন করেন।

নৌবাহিনীতে প্রথম নারী নাবিক

বাংলাদেশের নৌবাহিনীতে ২০১৬-এ ব্যাচে ৩০ মে প্রথমবারের মতো ৪৪ নারী নাবিক যোগদান করেন। সারা দেশ থেকে বাছাই করে প্রথমবারের মতো ৪৪ নারী নাবিক নেয়া হয়েছে। তারা চলতি বছরের ১ জানুয়ারি থেকে খুলনার খালিশপুরে বিএনএস তিতুমীরে ২২ সপ্তাহের বুট ক্যাম্প ট্রেনিং শেষ করেন ৪৪ নারী নাবিক। তাদের মধ্যে ২১ নারী নাবিক খুলনার স্কুল অব লজিস্টিকস অ্যান্ড ম্যানেজমেন্ট এবং ২৩ নারী নাবিক চট্টগ্রামের মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলে প্রশিক্ষণ নেন। খুলনার খালিশপুরের নৌবাহিনীর অভ্যন্তরের চারতলা একটি কক্ষে ২২ সপ্তাহ এই নারী নাবিকদের প্রশিক্ষণ দেয়া হয়। সার্বক্ষণিক প্রায় অর্ধশত সিসি ক্যামেরা দিয়ে তাদের পর্যবেক্ষণ করা হয়। একজন নারী লে. কমান্ডার, একজন কমান্ডার ও একজন সাব-লেফটেন্যান্ট এবং ৬ নারী আনসার সার্বক্ষণিক নারী নাবিকদের প্রশিক্ষণে সহায়তা করেন। এই ব্যাচে ৭৭১ নবীন নাবিকের মধ্যে রিপা আকতারের অবস্থান ছিল তৃতীয়। নারী নাবিকদের মধ্যে প্রথম স্থান অর্জন করেন। এজন্য পেয়েছেন তিতুমীর পদক।

বিজিবি’র সৈনিক পদে প্রথম নারী সদস্য

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সৈনিক পদে এই প্রথম নারী সদস্যরা দেশের সার্বভৌমত্ব রক্ষায় সম্পৃক্ত হন। বিজিবি’র ৮৮তম রিক্রুট ট্রেনিং ব্যাচের সদস্য সংখ্যা ছিল ১ হাজার ১৪৪ জন। তাদের মধ্যে ৯৭ নারী সদস্যও ছিলেন। এই নারী সদস্যরা ৮৮তম ব্যাচে ১০ জানুয়ারি থেকে ৫ জুন ২০১৬ পর্যন্ত ছয় মাসের প্রশিক্ষণ সম্পন্ন করেন। মোছাঃ জাহানারা আক্তার বর্ডার গার্ড বাংলাদেশের ৮৮তম রিক্রুট ট্রেনিং ব্যাচে ৯৭ নারী সদস্যের মধ্যে প্রতিটি প্রশিক্ষণে ভালো করে প্রথম হন। আঁখি আক্তার ৮৮তম রিক্রুট ট্রেনিং ব্যাচে প্রথম পাঁচজন নারী সৈনিকের মধ্যে দ্বিতীয় হন। তৃতীয় স্থান অধিকার করেন মোছাঃ রেজওয়ানা জান্নাত।

পুলিশ সুপার শামসুন্নাহার

ঢাকার রাজারবাগ পুলিশ লাইন্সে ২৬ জানুয়ারি পুলিশ প্যারেড সপ্তাহের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মহানগর পুলিশ, রেঞ্জ পুলিশ, আমর্ড পুলিশ ও র‌্যাবসহ পুলিশের ১৩টি দলের সহস্রাধিক পুলিশ সদস্যের মধ্যে প্রথমবারের মতো একজন নারী কর্মকর্তা হিসেবে পুলিশ সপ্তাহের প্যারেডে নেতৃত্ব দেন চাঁদপুরের পুলিশ সুপার শামসুন্নাহার। পুলিশ সপ্তাহ প্যারেডের নেতৃত্ব দেয়ার কাজটি অত্যন্ত সূক্ষ্ম এবং দায়িত্বপূর্ণভাবে সম্পন্ন করেন তিনি। এক্ষেত্রে অধিনায়ক নির্বাচিত করার ক্ষেত্রে বিভিন্ন অভিজ্ঞতা, প্যারেডের নেতৃত্ব দেয়ার চ্যালেঞ্জ, সূক্ষ্ম বিচার বিশ্লেষণের পর চূড়ান্ত করা হয়। পাশাপাশি জেন্ডার সমতা ও নারীর ক্ষমতায়নের বিষয়টি ছিল।

কনস্টেবল মিতা বিশ্বাস

প্রধানমন্ত্রীকে বহনকারী গাড়ি চালান প্রথমবারের মতো নারী পুলিশ কনস্টেবল মিতা বিশ্বাস। প্যারেড কমিটির সিদ্ধান্ত অনুযায়ী তাকে বাংলাদেশ পুলিশ সপ্তাহ উপলক্ষে প্রধানমন্ত্রীকে বহনকারী গাড়ি চালানোর দায়িত্ব প্রদান করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গাড়ি থেকে নামার পর তাকে বললেন, ‘তুমি অনেক সুন্দর গাড়ি চালিয়েছ। থ্যাঙ্ক ইউ’। প্রধানমন্ত্রীর এই কথা তাকে অনুপ্রাণিত করেছে।

চট্টগ্রামে প্রথম নারী ট্রাফিক

চট্টগ্রাম মহানগরীতে যানবাহন নিয়ন্ত্রণে কাজ করছেন ২০ নারী পুলিশ কনস্টেবল। ২২ আগস্ট থেকে নারী পুলিশরা এ দায়িত্ব পালন করছেন। ট্রাফিকিংয়ে নারী ট্রাফিকদের দক্ষতা দেখে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ আরও ২০ নারী পুলিশকে যুক্ত করেছে। চট্টগ্রাম মহানগরীর ব্যস্ততম সড়ক জিইসি মোড়, বহদ্দারহাট মোড়সহ কয়েকটি মোড়ে যানবাহন নিয়ন্ত্রণের কাজ করছেন নারী পুলিশ কনস্টেবলরা।

আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কার পেলেন ব্যারিস্টার সারা হোসেন

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কার (ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ অ্যাওয়ার্ড) পেয়েছেন মানবাধিকার আইনজীবী সারা হোসেন। শান্তি, ন্যায়বিচার, মানবাধিকার, লৈঙ্গিক সমতা এবং নারীর ক্ষমতায়নে বিশেষ ভূমিকা রাখার জন্য এই পুরস্কার পান। ২৯ মার্চ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি তার হাতে পুরস্কার তুলে দেন। এছাড়া তিনি নারীর প্রতি সহিংসতা, প্রতিরোধে আইনের খসড়া প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ২০১০ সালে তা আইনে পরিণত হয়।

সিএমও এশিয়া অ্যাওয়ার্ড বিজয়

বাংলাদেশের প্রথম নারী নাবিলা খোরশেদ

ওয়ার্ল্ড ব্র্যান্ড কংগ্রেসের অঙ্গসংগঠন সিএমও এশিয়ার জরিপে এশিয়ার সেরা ৫০ নারীনেত্রীর তালিকায় জায়গা করে নিয়েছেন আন্তর্জাতিক অনলাইন পেমেন্ট সেবা ট্রান্সপে বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার নাবিলা খোরশেদ। তিনিই বাংলাদেশের প্রথম নারী যিনি এই অ্যাওয়ার্ড পেয়েছেন। সিঙ্গাপুরের প্যান প্যাসিফিক মেরিনা স্কয়ার হোটেলে এশিয়ার সেরা ৫০ নারীনেত্রীর মধ্যে ৪-৫ আগস্ট তিনিও সিএমও এশিয়া অ্যাওয়ার্ড নেন।

আমাদের সোনার মেয়েরা…

ভারতের গৌহাটি-শিলংয়ে অনুষ্ঠিত সাউথ এশিয়ান গেমসে সাঁতারে মাহফুজা খাতুন শিলা দুটি এবং ভারোত্তোলনে মাবিয়া আক্তার সীমান্ত একটি স্বর্ণপদক জেতেন। বাংলাদেশের প্রথম নারী সাঁতারু হিসেবে এসএ গেমসে সোনা জিতে ইতিহাসের পাতায় স্থান করে নেন মাহফুজা খাতুন শিলা।

মাবিয়া আক্তার সীমান্ত

৭ ফেব্রুয়ারি ভারতের গৌহাটির দিসপুরের ইনডোরে সাউন্ড সিস্টেমে বেজে উঠে, আমার সোনার বাংলা- মাবিয়া আক্তার গোল্ড মেডালিস্ট। বাংলাদেশের জাতীয় সঙ্গীতের সঙ্গে সঙ্গে সাউথ এশিয়ান গেমসে বাংলাদেশের প্রথম স্বর্ণকন্যা মাবিয়া আক্তার সীমান্তের নামটা জুড়ে দেয় ঘোষক। স্ন্যাচে ৬৭ ও ক্লিন অ্যান্ড জার্কে ৮২ কেজিসহ মোট ১৪৯ কেজি তুলে দক্ষিণ এশিয়ার সেরা মহিলা ভারোত্তোলকের খেতাব জিতে নেন মাবিয়া আক্তার সীমান্ত।

মাহফুজা খাতুন শিলা

এসএ গেমসে নতুন রেকর্ড গড়েন সাঁতারু মাহফুজা খাতুন শিলা। দু’দিনে দুটি স্বর্ণ জিতেছেন তিনি। ৭ ফেব্রুয়ারি গৌহাটির সরুসজল স্পোর্টস কমপ্লেক্সের ড. জাকির হোসেন অ্যাকুয়াটিক কমপ্লেক্স সেন্টারে ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোকে ৩৪.৮৮ সেকেন্ড সময় নিয়ে গেমসে নতুন রেকর্ড গড়ে স্বর্ণপদক জেতেন মাহফুজা খাতুন শিলা। ৮ ফেব্রুয়ারি মাহফুজার হাত ধরেই দ্বিতীয় স্বর্ণটি আসে বাংলাদেশের। ১০০ মিটার ব্রেস্ট স্ট্রোকে মাহফুজা খাতুন স্বর্ণপদক জেতেন ১ মিনিট ১৭:৮৬ সেকেন্ড সময় নিয়ে। সেই সঙ্গে বাংলাদেশের প্রথম নারী সাঁতারু হিসেবে এসএ গেমসে সোনা জিতে ইতিহাসের পাতায় স্থান করে নেন। দ্বিতীয় সোনাটি নিশ্চিত করে নিজেকে পৌঁছে দেন অনন্য উচ্চতায়।

এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলে মেয়েরা এশিয়ার সেরা আটে

বাংলাদেশকে এশিয়ার সেরা আট দলে জায়গা করে দেয় এ-এফসি অনূর্ধ্ব -১৬ ফুটবলের মেয়েরা। পাঁচ ম্যাচে ২৬ গোল করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়। ইরানকে তারা ৩-০, সিঙ্গাপুরকে ৫-০, কিগিজস্তানকে ১০-০, চী. তাইপেকে ৪-২, আমিরাতকে ৪-০ গোলে হারায়। অনূর্ধ্ব ১৬ দলের অধিনায়ক টাঙ্গাইলের কৃষ্ণা রানী সরকার, মৌসুমী, ময়মনসিংহের কলসিন্দুরের সানজিদা, শামসুন্নাহার, তাসলিমা, মাহমুদা, শিউলি, নাজমা, মারিয়া, তহুরা, মার্জিয়ার নিপুণ ক্রীড়াশৈলীতে অপরাজিত থাকে।

রাজশাহীর ক্ষুদে মেয়ে ফুটবলাররা

বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টে ২৪টি খেলায় অংশ নিয়ে ১২ নভেম্বর নাটোরকে ৪-০ গোলে পরাজিত করে রাজশাহী বিভাগীয় চ্যাম্পিয়ন হয় রাজশাহীর চারঘাট উপজেলার বড়বাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের খুদে মেয়ে ফুটবলাররা। এই বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর ছাত্রী কামরুন্নাহারের অধিনায়কত্বে ২১ জন খুদে মেয়ে ফুটবলার অংশ নেয়। পঞ্চম শ্রেণীর সুমনা খাতুন, বর্ষা খাতুন, বৃষ্টি খাতুন, সাদিয়া ইসলাম, শাপলা খাতুন, পলি খাতুন, তানিয়া খাতুন, অনক ও সাজমনি, চতুর্থ শ্রেণীর সাদিয়া তুত্তাইবা, প্রিয়া খাতুন, তাসলিমা খাতুন, মিনু খাতুন, স্বর্ণালী আক্তার ও মিনু খাতুন এবং তৃতীয় শ্রেণীর শারমিন খাতুন বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টে অংশ নেয়। তাদের মধ্যে বিভাগীয় পর্যায়ে ব্যক্তিগতভাবে শ্রেষ্ঠ খেলোয়াড় স্বর্ণালী আক্তার। উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ খেলোয়াড় স্বর্ণালী আক্তার ও মিনু খাতুন।

জার্মানির প্রথম মুসলিম নারী স্পিকার মুহতেরাম আরাস

মুহতেরাম আরাস ইসলাম বিদ্বেষী জার্মানির সংসদে প্রথম মুসলিম নারী স্পিকার। ৯৬ জন সংসদ সদস্যের সরাসরি ভোটে তিনি পার্লামেন্টে স্পিকার নির্বাচিত হন। ধর্ম, অভিবাসন আর সন্ত্রাসবাদের উত্তেজনার মধ্যেই স্পিকার নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনের আগের দিনও জার্মানির রেলস্টেশনে মুসলিম পরিচয়ে সন্ত্রাসী হামলায় চারজনকে ছুরিকাঘাত করার ঘটনা ঘটে। এ অর্থে একেবারেই বৈরী আর প্রতিকূল পরিস্থিতিতে ইতিহাস গড়েন আরাস। তবে দৃঢ়প্রত্যয়ে তিনি সামনে দায়িত্ব পালনে এগিয়ে যাবেন বলেই জানিয়েছেন। সামনের কঠিন পথগুলোতে দূরদর্শিতা, কূটনৈতিক দক্ষতা আর ধৈর্য দিয়েই জনসমর্থন আদায় করবেন আরাস। এটাই তার দৃঢ়তার প্রমাণ হিসেবে প্রতীক হয়ে উঠবে।

নেপালের সুপ্রিম কোর্টের প্রথম নারী প্রধান বিচারপতি সুশীলা কারকি

নেপালের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি পদে প্রথম নারী সুশীলা কারকি। তিনি ১৩ এপ্রিল নেপালের সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতি থেকে এই পদোন্নতি পান। এ বিষয়ে নেপাল পার্লামেন্টারি হেয়ারিং স্পেশাল কমিটি সুপারিশ সত্যায়ন করে। রাষ্ট্রপতি তাকে এই পদে নিয়োগ দেন।

ফাতমা সামবা দিউফ সামৌরা

ফিফার প্রথম নারী মহাসচিব

ফাতমা সামবা দিউফ সামৌরা বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার মহাসচিব। মেক্সিকোতে ফিফার ৬৬তম কনগ্রেসে প্রথম নারী মহাসচিব হিসেবে নিয়োগ দেয়া হয় সেনেগালের নারী ফাতমাকে। তাকে মহাসচিব হিসেবে নিয়োগের ঘোষণা দেন ফিফার নবনিযুক্ত প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফানতিনো। এ অর্থে ইতিহাস গড়েই পদে বসছেন ফাতমা। যদিও অতীতে কোনোভাবেই যুক্ত ছিলেন না ফুটবলের সঙ্গে। ফিফার মহাসচিব পদে প্রথম নারী হিসেবে ফাতমা নিজেকে যোগ্যই মনে করেন। কারণ তিনি বিশ্বাস করেন স্বচ্ছতা আর জবাবদিহিতা যে কোনো সংগঠনের সফলতার চাবিকাঠি। স্কটল্যান্ডকে কমনওয়েলথের মহাসচিব হিসেবে মনোনীত করেন। এ বছরের পহেলা এপ্রিল তিনি ভারতীয় কূটনীতিক কমলেশ শর্মার স্থলাভিষিক্ত হন।

-যুগান্তর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here