প্রচ্ছদ রূপচর্চা ত্বকের যত্নে ৪টি কার্যকরী প্যাক

ত্বকের যত্নে ৪টি কার্যকরী প্যাক

246
0
নারী ডেক্স: সামার চলে গিয়ে ইতিমধ্যে শীতের জন্ম হয়েছে। এবার সামারে প্রচন্ড গরম থাকায় অনেকেই দেশের বাইরে হলিডে গিয়েছেন বিভিন্ন দেশে। প্রচন্ড রোদে ঘুরাঘুরিতে যাদের ত্বক পোড়ে গিয়েছে। তাদের সমস্যা সমাধানের জন্য আসুন জেনে নেই কিছু ঘরোয়া টিপস। নারীর’র পাঠকদের জন্য টিপসগুলো দিয়েছেন- প্যাম প্যাটেল।

১. শশা, গোলাপ জল ও লেবুর রস-
ভিটামিন সি ত্বককে উজ্জল করে। তাই এক টেবিল চামচ শশার রস, এক টেবিল চামচ লেবুর রস ও সঙ্গে এক টেবিল চামচ রোজ ওয়াটার মিশিয়ে তুলো দিয়ে চেহারায় লাহান। দশ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন দেখবেন কেমন ফ্রেশ লাগছে। প্রতিদির রোদ থেকে বাড়ি ফিরে এই প্যাক লাগালে ত্বক অনেক উজ্জ্বল হয়ে উঠবে।
২. বেসন ও হলুদ-
দুই টেবিল চামচ বেসনের সঙ্গে এক চিমটি হলুদ, সঙ্গে এক টেবিল চামচ দুধ ও এক টেবিল চামচ কমলার শুকনো খোসা গুঁড়ো রোজ ওয়াটারে গুলিয়ে পেস্ট করে নিন। পরিষ্কার মুখে এই প্যাক লাগিয়ে ২০ মিনিট রাখুন। দু’দিন অন্তর এই প্যাক লাগালে ভাল ফল পাবেন। আমাদের দেশে বিয়ের সময় মেয়েরা এই প্যাক বিয়ের সময় লাগান সাধারনত। এতে তারা আরো উজ্জ্বল হয়ে উঠেন।
৩. পেঁপে ও মধুর প্যাক-
পেঁপে ত্বকের পোড়া ভাব তোলার জন্য অনেক উপকারী। আবার মধু কিন্তু ত্বক ময়শ্চারাইজ ও নরম করতে সাহায্য করে। তাই আধ কাপ পাকা পেঁপে চটকে নিয়ে এক টেবিল চামচ মধু মেশান। ৩০ মিনিট মুখে লাগিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুলে ভাল উপকার পাবেন। চেহারা সতেজ লাগবে।
৪. টমেটো, দই ও লেবুর রস-
টমেটো ত্বকের রোম কূপ খুলে তৈলাক্ত ভাব কমিয়ে দেয়। আবার টক দই ত্বক ময়শ্চারাইজ করার পাশাপাশি ত্বকের ভেতরে পুষ্টিও জোগায়। দুই টেবিল চামচ টমেটোর ক্কাথের সঙ্গে এক টেবিল চামচ লেবুর রস, এক টেবিল চামচ দই মিশিয়ে গোটা মুখে লাগান। ৩০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
এভাবে নিয়মিত করলে ত্বক থেকে রোদপোড়া ভাবতো দূর হবেই। সঙ্গে ত্বকের উজ্জ্বলতাও ফিরে আসবে।