প্রচ্ছদ রান্না জেনে নিন মোরগ মোসাল্লাম কি ভাবে তৈরি করবেন

জেনে নিন মোরগ মোসাল্লাম কি ভাবে তৈরি করবেন

85
0
রুমানা আলমগীর: কুরবানী ঈদ। গরুর মাংসের পাশাপাশি মোরগ মোসাল্লাম রেসিপি আশা করি মন্দ হবে না। নারীর’র পাঠক ,যারা গরুর মাংস খান না  বাড়তী কিছু রান্না করতে ভালোবাসেন তারা মজাদার এই রেসিপিটি করুন । আশা রাখি আপনাদের ভালো লাগবে।

উপকরণ: পুরো মুরগি ১ থেকে দেড় কেজি, ৩/১ কাপ তেল, ২-৩ চামচ দই, ২টি শক্ত সিদ্ধ ডিম ১২ থেকে ১২টি শুকনো বরই, ২-৩ সবুজ / লাল মরিচ, ১ টি ছোট টমেটো কাটা, ১ টি ছোট পেঁয়াজ কেটে বাদামি করে নিন, মুঠো পুদিনা কাটা
কয়েক মুঠো ধনিয়া কাটা মেরিনেটের জন্য ১ কাপ দই, ৩ চামচ তন্দুরি মশলা, ১ চামচ লাল মরিচ ফ্লেক্স, ৩/৪ চামচ লবণ, ১ চামচ আদা রসুনের পেষ্ট, ১/২ চামচ পেপ্রিকা পাউডার. ১/২ চামচ কমলা রঙ ।
কি ভাবে তৈরি করবেন: মুরগির উপর গভীর কাটা তৈরি করুন। সমস্ত মেরিনেড উপাদান একসাথে মেশান এবং কাটগুলির মধ্যে, গহ্বরে এবং চারপাশে খুব ভালভাবে ঘষুন। সর্বোত্তম স্বাদের জন্য রাতারাতি মেরিনেটে ছেড়ে দিন অন্যথায় কমপক্ষে ৩-৪ ঘন্টা।
মুরগীর গহ্বরে ১টি সিদ্ধ ডিম, ৫-৬টি শুকনো বরই, ১/২ টুকরো টমেটো, ২টি মরিচ, কিছু গোল মরিচ এবং ধনিয়া এবং পুদিনার কয়েকটি পাতা দিয়ে টুথপিক্স দিয়ে গহ্বরটি বন্ধ করুন। সুতো দিয়ে মুরগির পা এক সাথে বেঁধে রাখুন।
বড় প্যানে তেল গরম করুন। মাঝারি আঁচে মুরগি সব দিক থেকে সোনালি হওয়া পর্যন্ত ভাজুন। রঙ বদলে যাওয়ার আগে কিছুটা পেপারিকা গুঁড়ো ছিটিয়ে দিন।
ফ্রাইংয়ের প্রায় ১০ মিনিট পরে, অবশিষ্ট ম্যারিনেড, এক কাপ জল এবং ৩-৪ চামচ দই যোগ করুন। পাত্রটি ঢেকে রাখুন এবং মুরগীটি রান্না না হওয়া পর্যন্ত ৪০-৫০ মিনিটের জন্য কম আঁচে রান্না করুন। নিশ্চিত করুন যে আপনি মাঝখানে ঘুরিয়ে নিচ্ছেন যাতে মুরগির রঙ আরও বেড়ে যায়।
শেষের দিকে, গ্রেভিতে বাদামি পেঁয়াজ, বাম শুকনো বরই, টমেটো, বেল মরিচ, মরিচ, ধনিয়া এবং পুদিনা দিন। এটি আরও ৫ মিনিট রান্না করুন এবং তারপরে একটি পরিবেশন প্লেটে রাখুন।
কাটা সেদ্ধ ডিম, লাল পেঁয়াজের রিং এবং লেবু প্যাঁচ দিয়ে সাজান।
ভাত বা নান দিয়ে পরিবেশন করুন এবং উপভোগ করুন!

রুমানা আলমগীর সিলেট থেকে।