প্রচ্ছদ সাহিত্য ছান্দসিকের আন্তর্জাতিক বাংলা আবৃত্তি উৎসব উপলক্ষে  শিশুদের আবৃত্তি প্রতিযোগিতা ২৩ আগস্ট

ছান্দসিকের আন্তর্জাতিক বাংলা আবৃত্তি উৎসব উপলক্ষে  শিশুদের আবৃত্তি প্রতিযোগিতা ২৩ আগস্ট

61
0
নারী ডেক্স: ছান্দসিক আয়োজিত আন্তর্জাতিক বাংলা আবৃত্তি উৎসব ২০১৯ উপলক্ষে আগামী ২৩ আগস্ট বেলা ৪টায় শিশুদের জন্য এক আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।
স্থান: লন্ডন বাংলা প্রেসক্লাব ,৩৭ বি প্রিন্সলেট স্ট্রীট, লন্ডন ই১ ৫এলপি।
ক- শাখায় ৬ থেকে ৯ বছরের শিশুরা এবং খ-শাখায় ১০ থেকে ১২ বছরের শিশুরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। ক-বিভাগের জন্য জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘প্রভাতী’ কবিতার নির্বাচিত অংশ (ভোর হলো দোর খোলো /খুকুমণি ওঠ রে!/ ঐ ডাকে যুঁই-শাখে/ ফুল-খুকি ছোটরে! রবি মামা দেয় হামা/ গায়ে রাঙা জামা ঐ,/ দারোয়ান গায় গান/ শোন ঐ, রামা হৈ!’ ত্যাজি নীড় করে ভিড়/ ওড়ে পাখি আকাশে/ এন্তার গান তার/ ভাসে ভোর বাতাসে।)।
 খ- বিভাগের জন্য কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘তালগাছ’ কবিতাটির নির্বাচিত অংশ (তালগাছ এক পায়ে দাঁড়িয়ে/সব গাছ ছাড়িয়ে/উঁকি মারে আকাশে।/মনে সাধ, কালো মেঘ ফুঁড়ে যায়/ একেবারে উড়ে যায়;/ কোথা পাবে পাখা সে?/ তাই তো সে ঠিক তার মাথাতে/ গোল গোল পাতাতে/ ইচ্ছাটি মেলে’ তার,–/মনে মনে ভাবে, বুঝি ডানা এই,/ উড়ে যেতে মানা নেই/ বাসাখানি ফেলে তার।/ সারাদিন ঝরঝর থত্থর/ কাঁপে পাতা-পত্তর /ওড়ে যেন ভাবে ও,/ মনে মনে আকাশেতে বেড়িয়ে/ তারাদের এড়িয়ে) নির্ধারণ করা হয়েছে।
প্রতিযোগিতার ব্যাপারে বিস্তারিত জানতে শতরূপা চৌধুরী, ফোন- 07508793259 এবং জিয়াউর রহমান সাকলাইন ফোন 07538021459 যোগাযোগ করতে অনুরোধ করা যাচ্ছে।

প্রতিটি শাখায় তিনজন করে প্রতিযোগিকে আগামী ১ সেপ্টেম্বর ব্রাডি আর্টস সেন্টারে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক বাংলা আবৃত্তি উৎসবে পুরস্কৃত করা হবে। সেইসঙ্গে প্রত্যেক বিজয়ীকে দেওয়া হবে সার্টিফিকেট।
মুনিরা পারভীন
আহ্বায়ক ও প্রতিষ্ঠাতা 
ছান্দসিক