প্রচ্ছদ বিনোদন চিত্রপরিচালক মৃণাল সেন আর নেই

চিত্রপরিচালক মৃণাল সেন আর নেই

214
0
ছবি: গুগল
বিনোদন ডেক্স: প্রবাদ প্রতিম চিত্রপরিচালক মৃণাল সেন আর নেই। সকাল সাড়ে ১০ টায় ভবানীপুরে নিজের বাড়িতেই হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেলেন মৃণাল সেন। দীর্ঘদিন ধরেই তিনি বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন। মৃণালের প্রয়াণে বাংলা চলচ্চিত্র জগতে একটা যুগের অবসান হল বলেই মনে করছেন বহু মানুষ।
প্রয়াত মৃণাল সেন প্রখ্যাত চলচিত্র নির্মাতা প্রয়াত সত্যজিৎ রায় এবং ঋতিক ঘটকের সমসাময়িক ছিলেন। বিশ্বব্যাপী বাঙালি সমান্তরাল সিনেমাগুলির সর্বকালের সর্বশ্রেষ্ঠ দূত হিসেবে বিবেচিত হন তিনি। মৃণাল সেন মার্কসবাদী দর্শনের একটি উৎসাহী অনুসারী ছিলেন।আজীবন বামপন্থায় বিশ্বাসী মৃণাল সেন কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার সাংস্কৃতিক কাজকর্মের সঙ্গে যুক্ত ছিলেন।
ওপার বাংলা জগোৎবিখ্যাত মৃণাল সেনের জন্ম ১৪ মে ১৯২৩ বাংলাদেশের ফরিদপুরে। হাইস্কুলের পাঠ চুকিয়ে আসেন কলকাতায়।পদার্থবিদ্যা নিয়ে স্কটিশ চার্চ কলেজে পড়াশোনা করেন। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।
ভুবন সমে, চৌরস, মৃগয়া, অকালের সন্ধানে প্রভৃতি চলচিত্রের জন্য তিনি ন্যাশনাল ফ্লিম এ্যায়ার্ড পুরস্কৃত হন। ১৯৮৩ সালে তিনি পদ্মভূষণ উপাধিতে ভূষিত হন।