প্রচ্ছদ স্বাস্থ্য গ্রিন টি-এর চেয়ে ১০ গুণ ভালো যে চা

গ্রিন টি-এর চেয়ে ১০ গুণ ভালো যে চা

0
বহু বছর ধরে গ্রিন টি দারুণ স্বাস্থ্যকর হিসেবে গোটা পৃথিবীতে জনপ্রিয় হয়ে চলেছে। বিশেষ করে এই চায়ের অ্যান্টিঅক্সিডেন্ট বহু রোগের বিরুদ্ধে যুদ্ধ করতে পারে। কিন্তু সম্প্রতি আরেক ধরনের চা মানুষের কাছে আরো বেশি গ্রহণযোগ্য হয়ে উঠছে। এটি নাকি গ্রিন টি-এর চেয়ে ১০ গুণ বেশি ভালো। এতে ১০ গুণ বেশি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে।

এই চায়ের নাম ‘মাচা’। এটি এক ধরনের গুঁড়া যা চা গাছের কচি পাতা থেকে প্রস্তুত করা হয়। কচি পাতায় পূর্ণ গাছগুলোর ওপর শেড নির্মাণ করে তা দুই থেকে চার সপ্তাহ ছায়ায় রেখে দেওয়া হয়। এতে করে চায়ের পাতার ক্লোরোফাইল এবং অ্যান্টিঅক্সিডেন্ট প্রচুর পরিমাণে বেড়ে যায়। এভাবে সংরক্ষণ করা হলে চায়ের গুণাগুণ সম্পূর্ণ ভিন্ন মাত্রায় পৌঁছে যায়।

‘দ্য মাচা মিরাকল’ বইয়ের লেখিকা মারজিয়া স্নাইডার বলেন, শেডের নিচে রাখা চা গাছের বৈশিষ্ট্যই বদলে যায়। এদরে সংগ্রহ করে ধুয়ে শুকনো করা হয়। তারপর পাথরে গ্রিন্ডার দিয়ে এগুলো চূর্ণ করা হয়। মাচা চায়ে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ ব্লুবেরি ফলের চেয়ে ১৪ গুণ বেশি! বিশেষ করে হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো করতে, ক্ষতিকর কোলেস্টরেলের মাত্রা হ্রাস করতে এবং মানসিক জড়তা কমাতে দারুণ কার্যকর। মাচায় রয়েছে এল-থিয়েনাইন নামের এক ধরনের অ্যামাইনো এসিড যা মানসিক স্বাস্থ্য নিশ্চিত করে।

নিউ ইয়র্কের চালেইত ক্যাফে-এর মালিক মিশেল গার্ডনার জানান, আমরা এই চা বেশ কয়েকভাবে উপভোগ করছি। এর ফলাফল স্পষ্ট বুঝতে পারছি। এর দাম গ্রিন টি-এর চেয়ে বেশি। কিন্তু শুধুমাত্র এই চায়ের কারণে আমাদের ত্বকের স্বাস্থ্য ভালো হয়েছে, আমরা আগের চেয়ে ভালো দেখতে পাই এবং আমাদের শক্তিও বৃদ্ধি পেয়েছে। মোটকথা এই চা খেয়ে খুব ভালো বোধ করছি আমরা।

প্রতিদিন মাত্র এক কাপ মাচা চা আপনাকে দিতে পারে গ্রিন টি-এর চেয়ে ১০ গুণ বেশি অ্যান্টিঅক্সিডেন্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here