প্রচ্ছদ রান্না গরু মাংসের কালো ভুনা

গরু মাংসের কালো ভুনা

91
0
পবিত্র ঈদুল আযহার উৎসব থাকে থাকে তিনদিন। ঈদ উপলক্ষে বাড়ীতে আত্বীয-স্বজন, বন্ধু বান্ধবদের আপ্যায়নের জন্য আমরা চাই মজাদার ডিস। কুরবানী ঈদ কমবেশি সবার বাড়ীতে গরুর মাংস থাকে। এবার ঈদে মুখরোচক গরু মাংসের কালা ভুনা তৈরি করুন এবং মেতে উঠুন ঈদ আড্ডায়।

উপকরণ: গরু মাংস ২ কেজি, পেঁয়াজ কুঁচি ২ কাপ, পেঁয়াজ বাটা ৪ টেবিল চামচ, কাঁচামরিচ ১০/১১ টি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, জিরা বাটা ২ টেবিল চামচ, ধনে বাটা ২ টেবিল চামচ, গরম মসলা বাটা ২ টেবিল চামচ, কালো গোলমরিচ বাটা ২ টেবিল চামচ, জায়ফল-জয়িত্রী গুঁড়া ২/৪ চা চামচ, সরিষার তেল ১ কাপ, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালী: প্রথমে মাংসের সাথে পেঁয়াজ কুঁচি ও কাঁচামরিচ বাদে সমস্ত উপকরণ মেখে ১ঘণ্টা মেরিনেট করে রাখুন। এবার হাঁড়িতে সরিষার তেল গরম করে মাংস দিয়ে ভালো করে কষিয়ে মাংস সিদ্ধ হবার জন্য ঢেকে রান্না করুন। মাংসের থেকে যে পরিমাণ পানি ওঠবে ওই পানি দিয়েই মাংস সিদ্ধ হবে, আলাদা করে কোনো পানি দেওয়া যাবে না। এরপর মাংস ভুনা ভুনা হয়ে গেলে আরেকটি কড়াইতে সরিষার তেল গরম করে পেঁয়াজ কুঁচি ও কাঁচামরিচ দিয়ে তাতে ভুনা মাংস ঢেলে ভুনতে হবে। ভুনতে ভুনতে রঙটা কালচে হয়ে যাবে। সবশেষে মাংসের মসলা গুঁড়া ছিটিয়ে নামিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ মজার ‘গরুর কালো ভুনা’।