প্রচ্ছদ বাংলাদেশ এবার জাসদ ইনুও ভেঙ্গে গেলো- বাদল কার্যকরী সভাপতি

এবার জাসদ ইনুও ভেঙ্গে গেলো- বাদল কার্যকরী সভাপতি

558
0

জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) আবারও ভাঙলো। শনিবার রাত ১০টার কিছু পরে জাতীয়  প্রেস ক্লাবে দলটির একটি পক্ষ পাল্টা কমিটিও ঘোষণা করেছে।  এই নিয়ে ষষ্ঠবারের মতো ভাঙনের মুখে পড়লো দেশের অন্যতম পুরাতন ও এক সময়ের রাজপথ কাঁপানো রাজনৈতিক দলটি।

আলাদা হয়ে যাওয়া কমিটির সভাপতি হয়েছেন শরিফ নুরুল আম্বিয়া। এই কমিটির সাধারণ সম্পাদক হয়েছেন নাজমুল হক প্রধান এবং কার্যকরি সভাপতি হয়েছেন মঈনুদ্দিন খান বাদল। নতুন দলটি আপাতত জাসদ (আম্বিয়া-প্রধান) নামেই পরিচিত হবে বলে জানা গেছে। যদিও তারাই নিজেদেরকে মূল জাসদ বলে দাবি করছেন।

এদিকে কন্ঠ ভোটের মাধ্যমে মূল জাসদের সভাপতি নির্বাচিত হয়েছেন সদ্যবিলুপ্ত কমিটির সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এই কমিটির সাধারণ সম্পাদক হয়েছেন দলটির কার্যকরী সদস্য শিরিন আখতার এমপি।

ইনুর নেতৃত্বের কমিটিকে অগণতান্ত্রিক উল্লেখ করে পাল্টা কমিটির সভাপতি ও সদ্য বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক শরিফ নুরুল আম্বিয়া পূর্বপশ্চিমকে জানান, দলের গঠনতন্ত্র অনুযায়ী হাসানুল হক ইনু ফের সভাপতি হতে পারেন না । গঠনতন্ত্রে স্পষ্ট আছে এক মেয়াদের বেশি সভাপতি ও সেক্রেটারি হওয়া যাবে না।  আমরা বিষয়টি বোঝানোর জন্য আলোচনা করেও ব্যর্থ হয়েছি। তাই পাল্টা কমিটি ঘোষণা করেছি আমরা।

তিনি আরও জানান,  বেশিরভাগ জেলা কমিটির নেতাসহ কেন্দ্রীয় অনেক নেতাই আমাদের সঙ্গে আছেন।  তবে আরও কারা আছেন তাদের নাম এই মুহুর্তে বলতে রাজি হননি তিনি।

জাসদ সূত্র জানায়, দীর্ঘ ৬ বছর পরে শুক্রবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় সম্মেলনের উদ্বোধন হয়।  এরপর শনিবার দ্বিতীয় দিনে গুলিস্তানের কাজী বসির আহমেদ মিলনায়তনে (মহানগর নাট্যমঞ্চ) চলছিলো দ্বিতীয় দিনের সম্মেলন।  এখানেই দিনভর চলে কেন্দ্রীয় কমিটি গঠন ও গঠনতন্ত্র পরিবর্তন নিয়ে নানা আলোচনা আর জল্পনা-কল্পনা।

সূত্রটি আরও জানায়, সন্ধ্যার পরে সিদ্ধান্ত হয় কন্ঠ ভোটে হবে দলের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন।  আর এ কমিটিতে সভাপতি হিসেবে আবারও থাকছেন হাসানুল হক ইনু।  এজন্য গঠনতন্ত্রও পরিবর্তনের প্রস্তাব দেয়া হয়।  সঙ্গে সঙ্গে এর বিরোধীতা করেন সদ্য বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক শরিফ নুরুল আম্বিয়া ও যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধানসহ জাসদের একটি গ্রুপ। এরপর চলে তুমুল বিতর্ক।

এরপর শুরু হয় কন্ঠভোটের কার্যক্রম।  তাতে ইনু সভাপতি ও শিরিন আখতার সাধারণ সম্পাদক হতে যাচ্ছেন আঁচ করতে পেরে এক পর্যায়ে শরিফ নুরুল আম্বিয়া ও নাজমুল প্রধানের নেতৃত্বে একটি অংশ সভা থেকে বের হয়ে যান। তারা মহানগর নাট্যমঞ্চের চারদিকে মিছিল শেষে জাতীয় প্রেস ক্লাবের দিকে আসেন।  সেখানে রাত দশটার কিছু পরে এই গ্রুপটা নিজেদেরকে জাসদের মূল দাবি করে পাল্টা কমিটি ঘোষণা করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here