প্রচ্ছদ সাহিত্য একুশের বই মেলায় যুক্তরাজ্য প্রবাসী লেখকদের অর্ধশতাধিক বই প্রকাশিত

একুশের বই মেলায় যুক্তরাজ্য প্রবাসী লেখকদের অর্ধশতাধিক বই প্রকাশিত

206
0
জাকির হোসেন কয়েছ : প্রবাসে থেকেও বাংলাদেশের সাহিত্য অঙ্গন সমৃদ্ধ করতে ভূমিকা রাখছেন ব্রিটিশ বাংলাদেশীরা। চরম খাটাখাটুনির পর যেটুকু সময় পাচ্ছেন, তা ব্যয় করছেন লেখালেখিতে। বছরব্যাপী নীরবে-নিভৃতে এসব সৃষ্টিশীলতার প্রতিফল ঘটে ঢাকার বাংলা একাডেমির বইমেলা এলে। মেলাকে ঘিরে প্রবাসী সাংবাদিক, কবি, প্রাবন্ধিকেরা বই প্রকাশ করে থাকেন। প্রবাসী লেখকের বই কিনতে পাঠকদের আগ্রহও থাকে অনেক। এবারের একুশের বই মেলাকে কেন্দ্র করে অর্ধশতাধিক বই প্রকাশিত হয়েছে।

 

 এদিকে একাদিক লেখকদের সাথে আলাপকালে তারা জানিয়েছেন, বিলেতের কর্মব্যস্থ সময়ের ফাঁকে ফাঁকে তারা সাহিত্য চর্চা করে যান। এখানে অনেকগুলো সাহিত্য সংগঠন রয়েছে। যারা এসকল কবি সাহিত্যিকদের প্রেরনা দিয়ে যাচ্ছে। তবে তারা আশা করছেন প্রবাসে সেকল টিভি ও প্রিন্ট মিডিয়া রয়েছে সেগুলি যদি নিয়মিত এসকল প্রকাশিত বই নিয়ে অনুষ্ঠান কিংবা ফিচার প্রকাশ করে তাহলে লেখকরা আরো উৎসাহিত হবেন।
যুক্তরাজ্য প্রবাসী কবি সাহিত্যিকদের মধ্যে অনেকেরই বই একুশের বই মেলায় প্রকাশিত হয়েছে। তাদের মধ্যে যাদের তথ্য পাওয়া গেছে তারা হচ্ছেন কবি শামীম আজাদের চূর্ণ কবিতা, কইন্যা কিচ্ছা, একলা জেগে রই, তৌহিদ শাকিলের ‘‘ নঞর্থক মেঘ তুমি ছুঁয়ে যাও’, কবি দিলু নাসেরর অনন্ত রক্তের ঝুঁটি, সুন্দরের ক্রীতদাস, কবি ওয়াহিদ জালালের নির্বাচিত কবিতা, তুমি আমার, আত্মকাব্যসমগ্র, মায়া নামে চারটি গ্রন্থ প্রকাশিত হয়েছে ।

প্রকাশিত হয়েছে কবি মিল্টন রহমানের লিটলম্যাগ আন্দোলন, মুক্তিযুদ্ধের গল্প, চূর্ণপক্ষ নামের তিন গ্রন্থ, সাংবাদিক সিদ্দিকুর রহমান নির্ঝরের জীবনের জলছবি, কবি সাংবাদিক ও কাউন্সিলার শাহ সোহেন আমিনের তিনটি নাটক এবং পাঁচশত গান নিয়ে প্রকাশিত হয়েছে শাহ সোহেল গীত সমগ্র১ শাহ সোহেল গীত সমগ্র ২।
পেশায় আইনজীবি হয়েও নিয়মিত লেখালেখি চালিয়ে যাচ্ছেন ব্যারিস্টার মোহাম্মদ আব্দুশ শহিদ। লেখা লেখির জগতে তিনি শহীদ শব্দী নামে পরিচিত।
এবারের বই মেলায় বিচ্ছেদের সমিকরন নামে প্রকাশিত হয়েছে তার একটি কবিতার বই। সংবিবদ্ধ নসিহত নামে এবারো আরেকটি কবিতার বই প্রকাশ করেছেন কবি ইকবাল আহমদ, এদিকে বিগত কয়েক বছরের ধারাবাসিহকতায় এবারো রোদের জখম নামে আরেকটি বই প্রকাশিত হয়েছে কবি এম মোশাহিদ হোসেন।
সাগর রহমানের দুই ভুত অদ্ভুত ও কৃষ্ণপক্ষের দিনরাত্রি, একেএম আব্দুল্লাহ এর ই-মেইল বড়িতে সময়ের অনুবাদ, কামরুল বসির এর জনারন্যে শুনিলে সহিমের ডাক, আবু মকসুদ এর আহত ঐতিহ্যের নদী, শামীম আহমদ এর বাতাসের পায়ে শব্দের খুভুর, বিন্দু থেকে বৃত্ত, ফাহমিদা ইয়াসমিন এর ডায়রীর শেষ পাতা ও ফুল ফুটে পাখি উড়ে, আসমা মতিন এর হরিৎ প্রান্তরের মেয়ে, উদয় শংকর দূর্জয়ের ওয়েষ্টার্ন অ্যভিনিউর অরন্য দিন, এনায়েত বসুল এর রহস্যে ঘেরা মহেঞ্জাদারো, ফিরে দেখা ছেচল্লিশের দাঙ্গা, একুশের চিঠি ও গুলতি অলা ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের গল্প, শেখ রানার ম্যারাডোনার আত্মজীবনী বাংলায়, তালুকদার রায়হানের ভালোমন্দে ভালো থেকো।
এছাড়াও অনেক লেখকের বই প্রকাশিত হয়েছে।
কৃতজ্ঞতায়:ওয়ান বাংলা।