প্রচ্ছদ নারী সংবাদ আবুধাবি ঘোষণার মাধ্যমে বিশ্ব নারী স্পিকার সম্মেলন সমাপ্ত

আবুধাবি ঘোষণার মাধ্যমে বিশ্ব নারী স্পিকার সম্মেলন সমাপ্ত

962
0
অনলাইন ডেস্ক: শান্তি, সংহতি ও অগ্রগতি অর্জনে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা নির্ধারণে সংসদের কর্মপরিকল্পনা গ্রহণ করার বিষয়ে একমত পোষণ করে আবুধাবি ঘোষণার মাধ্যমে বুধবার দুই দিনব্যাপী বিশ্ব নারী স্পিকার সম্মেলন শেষ হয়েছে।
সম্মেলনের ঘোষণায় অধিকতর জেন্ডার বান্ধব অন্তর্ভুক্তিমূলল বিশ্ব এবং নতুন প্রজন্মের জন্য মানসম্পন্ন আবাসভূমি নিশ্চিত করতে ভূ-রাজনৈতিক, আর্থসামাজিক, জলবায়ু ও প্রযুক্তিগত চ্যালেঞ্জ মোকাবেলা করতে সুনির্দিষ্ট পদক্ষেপ নেয়ার ওপর গুরুত্বারোপ করা হয়েছে।
ইন্টার পার্লামেন্টারী ইউনিয়ন (আইপিইউ) ও সংযুক্ত আরব আমিরাতের ফেডারেল ন্যাশন্যাল কাউন্সিলের (এফএনসি) উদ্যোগে অনুষ্ঠিত এ সম্মেলনে বিশ্বের ৫০ দেশের পার্লামেন্টের ৩৪ জন নারী স্পিকার অংশগ্রহণ করেন। আবুধাবিতে মঙ্গলবার এ সম্মেলন শুরু হয়।
সম্মেলনের সমাপনী অধিবেশনে এফএনসির স্পিকার ড. আমাল আল কুবাইসি এ আবুধাবি ঘোষণা পাঠ করেন। তিনি বলেন, ‘আগামী দিনগুলোতে আমরা নারী স্পিকার ও পার্লামেন্ট মেম্বাররা এ ঘোষণা বাস্তবায়নে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাব।’
আইপিইউ সভাপতি সাবের হোসেন চৌধুরী সমাপনী বক্তব্যে বলেন, ‘জনগণের নির্বাচিত প্রতিনিধি হিসাবে আবুধাবি সম্মেলনের ঘোষণা তাদের স্বার্থে বাস্তবায়ন করতে আমরা দায়বদ্ধ। এ ঘোষণা জনগণকে বর্তমান এবং ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুতি নিতে সহায়তা করবে।’
সম্মেলনে মানবাধিকার ও সহনশীলতার নীতির ভিত্তিতে সন্ত্রাসবাদ জঙ্গিবাদ নির্মূল করে নিরাপত্তা ও শান্তি নিশ্চিত করতে নারী স্পিকাররা ঐকমত্য পোষণ করেন। তারা নারীর প্রতি সকল  বৈষম্য এবং সহিংসতা দূর ও নারীর ক্ষমতায়ন নিশ্চিত করার ওপরও জোর দিয়েছেন।
-বাসস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here