প্রচ্ছদ রান্না অসাধারণ এক পানীয় “জিগার ঠাণ্ডা” গরমে প্রাণ জুড়াবে!

অসাধারণ এক পানীয় “জিগার ঠাণ্ডা” গরমে প্রাণ জুড়াবে!

0

নামটা শুনে অন্য রকম লাগছে? লাগবেই,  “জিগার ঠাণ্ডা” একটি ভারতীয় রেসিপি আর হলফ করে বলা যায় যে এর স্বাদ আপনার কাছে সম্পূর্ণ নতুন। খুব সহজে তৈরি করতে পারবেন অসাধারণ এই পানীয়টি আর চমকে দিতে পারবেন সবাইকে। চমৎকার রেসিপিটি দিয়েছেন মুনমুন মেহমুদ। চলুন, জেনে নিই প্রাণ জুড়ানো সেই রেসিপিটি।

উপাদান: গরুর ঘন দুধ ৩ কাপ, রোজ সিরাপ ২ কাপ, চায়না গ্রাস ৫ গ্রাম, পানি ২ কাপ, চিনি ১ চা চামচ, রোজ সিরাপ ২ কাপ এর জন্য লাগবে, দুই কাপ চিনি, অর্ধেক কাপ পানি, রোজ এসেন্স ৩ চা চামচ, গোলাপি ফুড কালার এক চা চামচ, ভ্যানিলা আইস ক্রিম প্রয়োজন মত
প্রণালী
-প্রথমে রোজ সিরাপ তৈরি করে নিতে হবে,এর জন্য দুই কাপ চিনি অর্ধেক কাপ পানি দিয়ে চুলায় দিয়ে নাড়তে হবে। আঠালো হয়ে এলে এর সাথে রোজ এসেন্স মিশিয়ে এক চা চামচ গোলাপি ফুড কালার মেশাতে হবে। নামিয়ে ঠাণ্ডা করে ফ্রিজে রাখতে হবে।
-এবার গরুর ঘন দুধ এর সাথে চিনি মিশিয়ে চুলায় দিয়ে একটু নেড়ে ঠাণ্ডা করে ফ্রিজে রাখতে হবে।
-চায়না গ্রাস কুচি করে অর্ধেক কাপ গরম পানিতে ২০ মিনিট ভিজিয়ে রেখে ২ কাপ পানি সহ চুলায় দিয়ে চায়না গ্রাস মিশে গেলে একটা বাটিতে সেটা জমতে দিন।
-ঠাণ্ডা হয়ে পুরো পুরি জমে গেলে একটা কাটা চামচ দিয়ে জেলিটা টুকরা করে নিন।
-এবার যে পাত্র বা গ্লাসে পরিবেশন করতে চান ওটা তে প্রথমে ২ টেবিল চামচ রোজ সিরাপ দিন, এরপর ২ টেবিল চামচ জেলি দিন এরপর এর ভেতর ঘন ঠাণ্ডা দুধটা দিন।
-উপরে ভ্যানিলা আইস ক্রিম দিয়ে পরিবেশন করুন অত্যন্ত সুস্বাদু জিগার ঠাণ্ডা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here