প্রচ্ছদ নারী সংবাদ ‘জাতীয় সংসদে নারীর প্রতিনিধিত্ব বাড়াতে হবে’

‘জাতীয় সংসদে নারীর প্রতিনিধিত্ব বাড়াতে হবে’

0
অনলাইন ডেক্স: ‘নির্বাচনে নারী নেতৃত্বের অগ্রগতি’ শীর্ষক আজ এক গোলটেবিল আলোচনায় বক্তারা নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে শুধু রাজনৈতিক দলে নয়, জাতীয় সংসদেও নারীর প্রতিনিধিত্ব বাড়ানোর উপর গুরুত্বারোপ করেছেন। তারা সংসদে সাধারণ আসনে সরাসরি নির্বাচনের মাধ্যমে নারীর প্রতিনিধিত্ব বাড়াতে রাজনৈতিক দল থেকে কমপক্ষে ১৫ শতাংশ নারীর মনোনয়ন বাধ্যতামূলক করে তা নির্বাচনী আইনে অন্তর্ভূক্ত করার সুপারিশ করেন।
আজ মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল আয়োজিত এই গোলটেবিল আলোচনায় বিশেষ অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট। প্যানেল আলোচক ছিলেন-প্রধান নির্বাচন কমিশনার খান মো. নূরুল হুদা, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মইন খান ও আমির খসরু মাহমুদ চৌধুরী।
এ সময় আওয়ামী লীগ ও বিএনপির নারী নেত্রীরাও নির্বাচনে নারীর প্রতিনিধিত্ব বাড়ানোর বিষয়ে তাদের মতামত ও সুপারিশ তুলে ধরেন। অনুষ্ঠানে ১৫০জন নারী নেত্রী অংশ নেন।
মার্শা ব্লুম বার্নিকাট বলেন, বাংলাদেশের গণতান্ত্রিক অগ্রযাত্রায় নারীর অবদান গুরুত্বপূর্ণ। শুধু রাজনৈতিক ক্ষেত্রে নয়, সকল পেশার নাগরিকদের তাদের অগ্রযাত্রার জন্য এক সঙ্গে কাজ করতে হবে।
তিনি বলেন, কয়েকটি রাজনৈতিক দল নির্বাচনী ব্যবস্থায় নারীদের সর্বাত্মক অংশগ্রহণ বিভিন্ন কারণে নিরুৎসাহিত করে থাকে। তারা তাদের দলের নেতৃত্বের পদমর্যাদার ক্ষেত্রে শূন্য সংখ্যক নারী প্রতিনিধিত্ব রাখে।
বার্নিকাট বলেন, একটি দৃঢ় গণতান্ত্রিক সমাজে লিঙ্গভিত্তিক সহিংসতা এবং সব ধরনের রাজনৈতিক সহিংসতার কোনো স্থান নেই। অর্থাৎ বাংলাদেশের গণতন্ত্রে সহিংসতার কোনো স্থান নেই। স্বাধীন ও শান্তিপূর্ণ অংশগ্রহণমূলক নির্বাচনের ফলাফল ভোটারদের কাছে অনেক বেশি আস্থাশীল হবে।
তিনি বলেন, গণতন্ত্র মানে ভ্যালট বাক্সে ভোট দেয়া নয়। এরমধ্যে রয়েছে প্রাক নির্বাচন এবং নির্বাচন পরবর্তী সময়। একটি দৃঢ় গণতন্ত্রে নাগরিকদের স্বাধীনভাবে এবং শান্তিপূর্ণভাবে তাদের প্রার্থীর জন্য প্রচারণা চালাতে পারা উচিত।
তিনি বলেন, যুক্তরাষ্ট্র রাজনৈতিক দল, তরুণ ও নারী নেতৃত্বের সঙ্গে অন্তর্ভূক্তিকরণ রাজনীতি নিয়ে কাজ করছে। বাংলাদেশের গণতন্ত্রকে দৃঢ় করতে নারীদের নিরাপদ অংশগ্রহণ খুবই গুরুত্বপূর্ণ।
-বাসস