প্রচ্ছদ খবর বৈচিত্র ২০১৫ সালের বিশ্বের হান্ড্রেড মোস্ট পাওয়ারফুল মিডিয়া পার্সন প্রকাশিত

২০১৫ সালের বিশ্বের হান্ড্রেড মোস্ট পাওয়ারফুল মিডিয়া পার্সন প্রকাশিত

754
0
SHARE

সৈয়দ শাহ সেলিম আহমেদ:ব্রিটেনের প্রভাবশালী দৈনিক গার্ডিয়ান সারা বিশ্বের সব চাইতে পাওয়ারফুল ১০০ মিডিয়া ব্যক্তিত্বের তালিকা প্রকাশ করেছে। ১০০ প্রভাবশালী গার্ডিয়ান মিডিয়ার তালিকার প্রথমেই পুরুষদের ক্যাটাগরিতে আছেন ফেস বুকের সিইও, প্রতিষ্ঠাতা মার্ক জ্যাকারবার্গ। আর নারীদের মধ্যে সব চাইতে মিডিয়া প্রভাবশালীর তালিকার শীর্ষে টেইলর সুইফট এগিয়ে থাকলেও এই তালিকায় যারা আছেন, গার্ডিয়ানের মতে, সেই সংখ্যা আনুপাতিক হারে এগিয়ে থাকলেও ডাইভার্সিটির ক্ষেত্রে এখনো অনেক দূর বাকী।১০০ মিডিয়া প্রভাবশালীর তালিকায় দ্বিতীয় শীর্ষ স্থান দখল করেছেন, গোগলের কো-ফাউন্ডার সিইও ল্যারি পেইজ।অ্যাপল এর সিইও টিম কুক তৃতীয় শীর্ষ স্থানটি দখল করেছেন।

 

 

SharonWhiteব্রিটিশ সরকারের চ্যান্সেলর, প্রভাবশালী কনজারভেটিভ এমপি জর্জ অসবর্ন আছেন চতুর্থ শীর্ষ স্থানে।আর মিডিয়া টাইকুন ও নিউজ কর্পোরেশনের হেড রূপার্ট মার্ডক হয়েছেন পঞ্চম, বিবিসির ডিরেক্টর জেনারেল টনি হল ষষ্ট স্থান দখল করেছেন।অ্যামাজনের ফাউন্ডার সিইও জেফ বিজোস সপ্তম, মিউজিসিয়ান মিস টেইলর সুইফট অস্টম, মেইল অনলাইনের পাবলিশার ও ডেইলি মেইলের এডিটর যথাক্রমে মার্টিন ক্লার্ক ও পল ডেকর হয়েছেন নবম, অফকমের সিইও শ্যারন হোয়াইট দশম স্থান অধিকার করেছেন।

 

 

Taylor-Swiftবিশ্বের ১০০ মিডিয়া প্রভাবশালীদের তালিকায় উল্লেখযোগ্যদের মধ্যে আছেন নিউজ উইকের সিইও রেবেকা ব্রুকস (পনেরতম), প্রেজেন্টার ক্রিস ইভান্স ( তেরতম স্থান), গার্ডিয়ানের এডিটর-ইন-চীফ ক্যাথারিন ভিনার ( চব্বিশতম), বিখ্যাত টিভি প্রেজেন্টার, মিউজিক এন্ড টিভি প্রডিউসর সাইমন কাওয়েল (২৩তম), ইউ টিউবের সিইও সুজান ওজোসিকি (৩৩তম), প্রেজেন্টার, ফুটবলার গ্যারি লিনেকার (৬৯ তম), গুগলের সুন্দর পিচি (৩৭তম), প্রেজেন্টার, লেখক জেরেমি ক্লার্কসন (৯৯তম), লেবার দলের নেতা জেরেমি করবিন (১০০তম), ইয়াহুর সিইও ম্যারিসা মাইয়ার (৯৭তম), হাফিংটন পোস্টের এডিটর ইন চীফ এবং প্রেসিডেন্ট মিস অ্যারিয়ানা হাফিংটন (৯৪তম), লন্ডন ইভিং ষ্ট্যান্ডার্ডের এডিটর সারাহ সান্ডস (৯১তম), ইন্ডিপেন্ডেন্টের এডিটর আমল রাজন ( ৯২তম), নিউজ এট টেন এর প্রেজেন্টার টম ব্র্যান্ডবি (৮০তম), লেখক, পরিচালক, নায়িকা শ্যারন হরগ্যান ৭২তম স্থান দখল করেছেন।

 

RebekahBrooksউল্লেখ্য বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করে প্রণয়ন করে, তারপর সব তালিকাকে একত্রে ভোট প্রদান করে প্রকাশ করা হয়েছে।বিভিন্ন ক্যাটাগরির মধ্যে এডভার্টাইজিং, পাবলিশিং/প্রিন্ট, টেকনোলজি, সোশিয়েল, ব্রডকাস্টিং, প্রডাকশন, মিউজিক, পাবলিক রিলেশনস, পলিটিক্স, ট্যালেন্ট ইত্যাদি ক্যাটাগরিতে প্রণিত ও ধর্তব্যের মধ্যে নেয়া হয়েছে।

 

এবারের লিস্টে বাংলাদেশী কেউ নেই-

 

GeorgeOsborneগত বছর বিশ্বের প্রভাবশালীর তালিকায় অ্যাঞ্জেলা মার্কেলের সাথে বাংলাদেশের প্রাইম মিনিস্টার শেখ হাসিনার নাম উঠে এসেছিলো।ছিলেন ওবামাও। এবারের তালিকায় প্রেসিডেন্ট ওবামা, শেখ হাসিনা, ডেভিড ক্যামেরনের নাম না থাকলেও আছেন ১০০তম স্থানে জেরেমি করবিন। নেই ইউনুস ও আবেদও।নেই নরেন্দ্র মোদী, ইমরান খান। নেই ভিক্টোরিয়া বেকহ্যামও। অবশ্য এবারের তালিকায় সুনির্দিষ্ট ক্যাটাগরিতে বিভিন্ন অবদান মূল্যায়ন করা হয়েছে, যে কারণে তালিকা শুধু মাত্র মিডিয়া কেন্দ্রিক প্রভাবশালীদের দখলে থাকলেও সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, প্রযুক্তিগত এবং হিউম্যান রিসোর্চের ক্ষেত্রে সহ প্রকাশনা ও পাবলিশিং ইত্যাদি প্রাধান্য পেয়েছে।

 

আজ পহেলা ডিসেম্বর ২০১৫ লন্ডনের অভিজাত হোটেলে লন্ডন প্রেস ক্লাবের এওয়ার্ড প্রদান করা হচ্ছে।

The top 10

Mark Zuckerberg (2 last year)

Founder, chief executive, Facebook

Larry Page (1)

CEO, Alphabet; co-founder, Google

Tim Cook (3)

Chief executive, Apple

George Osborne (new entry)

UK chancellor

Rupert Murdoch (7)

Co-chair, 21st Century Fox, executive chair, News Corp

Tony Hall (4)

Director general, BBC

Jeff Bezos (5)

Founder, CEO, Amazon

Taylor Swift (right) (10)

Singer and songwriter

Paul Dacre/Martin Clarke (9)

Editor-in-chief, Associated Newspapers (Dacre); publisher, Mail Online (Clarke)

10 Sharon White
(new entry)

Chief executive, Ofcom

Salim932@googlemail.com

30th November 2015, London.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here