প্রচ্ছদ রান্না ঝটপট হরিয়ালি চিকেন টিক্কা

ঝটপট হরিয়ালি চিকেন টিক্কা

68
0
SHARE
আজ ছুটির দিন, শীতের আমেজ শুরু হয়ে গেছে ইতিমধ্যে,  রাতের খাবারে কী হবে এই নিয়ে মোটামুটি সব গৃহিনীই নাকাল। কেউ চাইছেন একটু ইলিশ ভাজা, খিচুরি হোক, কেউ চাইছেন কষা মাংসের সঙ্গে ল্যাটকা খিচুড়ি হোক। তবে যদি এসব এক পাশে সরিয়ে রেখে হরিয়ালি টিক্কা হয়? তাহলে কেমন লাগবে বলুন তো? আমার ধারণা খারাপ লাগবে না। খিচুড়ি, পোলাউ বা রুটি পরোটা যে কোনও কিছু দিয়েই চলতে পারে টিক্কা। তো হয়ে যাক ঝটপট চিকেন টিক্কা।

উপকরণ:
মুরগি: ১ কেজি (বড় বড় টুকরো করে কাটা), পুদিনা পাতা: এক মুঠো, ধনেপাতা: তিন/চার মুঠো, কাঁচামরিচ: ১০-১২টা (স্বাদ মতো), দই: আধ কাপ, আদা রসুন পেস্ট: ১ টেবিল চামচ, লেবুর রস: ১ টেবিল চামচ, গরম মশলা গুঁড়ো: এক চা চামচ, জিরে গুঁড়ো: ১ চা চামচ, ধনে গুঁড়ো: ১ চা চামচ, লবণ: স্বাদ মতো, তেল: ২ টেবল চামচ, চিনি: সামান্য।
প্রণালি: উপকরণের মধ্যে মুরগি ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে আলাদা করে রাখতে হবে। এর পর উপরের বাকি সব উপাদান একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে ভালো করে মিক্স করে সবুজ পেস্ট তৈরি করতে হবে। এই পেস্টে মুরগি মাখিয়ে কমপক্ষে আধ ঘণ্টা রাখতে হবে। এবার তাওয়া ভালো করে গরম করে তাতে সামান্য তেল ব্রাশ করে মাঝারি আঁচে টিক্কা ভেজে তুলতে হবে। কয়লার চুলা বা গ্রিলারের গ্রিল করার সুযোগ হলে দারুণ হবে।

কৃতজ্ঞতায়: বাংলা ট্রিউবিন