প্রচ্ছদ বাংলাদেশ জাদুঘর থেকে সরিয়ে নেয়া হলো জিয়ার পদক

জাদুঘর থেকে সরিয়ে নেয়া হলো জিয়ার পদক

320
0
SHARE
প্রয়াত প্রেসিডেন্ট ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে দেয়া স্বাধীনতাপদক জাতীয় জাদুঘর থেকে সরিয়ে নেয়া হয়েছে। জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সিদ্ধান্তের আলোকে জিয়ার পদকটি জাদুঘর থেকে সরিয়ে নেয়া হয় জানিয়ে সংস্কৃতি সচিব আকতারী মমতাজ বলেন, জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি সিদ্ধান্ত নিয়েছে ওই পদক বাতিল করার। এই সিদ্ধান্ত নিয়ে তারা ওই পদকটি আমাদের কাছ থেকে সংগ্রহ করেছেন।
মিউজিয়াম থেকে পদকটি নিতে আমাদের চিঠি দিয়েছিলেন। তিনি বলেন, ওই কমিটি (পদক সংক্রান্ত কমিটি) পুরস্কার দেয়, ওই কমিটিই পুরস্কারটি প্রত্যাহার করেছে। তারা বলেছে, মিউজিয়ামে কর্নারটি থাকবে না। এর আগে গত ২৪শে আগস্ট অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে জাতীয় পুরস্কারসংক্রান্ত মন্ত্রিসভা কমিটি জিয়াউর রহমানের স্বাধীনতা পুরস্কার প্রত্যাহারের সুপারিশ করে। পাশাপাশি জাতীয় জাদুঘর থেকে ওই পুরস্কারের মেডেল ও সম্মাননাপত্র সরিয়ে ফেলার সুপারিশও করে মন্ত্রিসভা কমিটি।
এ বিষয়ে জাতীয় জাদুঘরকে একটি চিঠিও দেয়া হয়। ওই চিঠির ভিত্তিতে গতকাল মন্ত্রিপরিষদ বিভাগের কাছে এই পদক ফেরত দেয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এদিন বেলা ১২টা থেকে সাড়ে ১২টার মধ্যে সংশ্লিষ্ট বিভাগের কাছে এই পদক ফেরত দেয়া হয়। এদিকে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় সরকারের মেয়াদের সময়ে এই পদকটি জাতীয় জাদুঘরে পাঠানো হয়েছিল। ২০০৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জিয়াউর রহমানকে মরণোত্তর স্বাধীনতা পুরস্কার দেয়া হয়। এরপর থেকে এ পদক জাদুঘরের গ্যালারিতে প্রদর্শন করা হয়েছিল। এরপর তত্ত্বাবধায়ক সরকারের সময় গ্যালারি থেকে সরিয়ে নেয়ার পর সেটা স্টোর রুমে ছিল। এদিকে জিয়াউর রহমানকে দেয়া এই পদক বাতিলের সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে বিএনপি। এর বিরুদ্ধে আন্দোলনের হুঁশিয়ারিও রয়েছে তাদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here