প্রচ্ছদ আন্তর্জাতিক চীনে মুসলিমদের কোরান ও জায়নামাজ হস্তান্তরের নির্দেশ

চীনে মুসলিমদের কোরান ও জায়নামাজ হস্তান্তরের নির্দেশ

22
0
SHARE
অনলাইন ডেস্কচীনের জিনজিয়াং প্রদেশে মুসলিমদের কোরান শরীফ ও জায়নামাজ জমা দিতে কর্তৃপক্ষ নির্দেশ দিয়েছে বলে জানিয়েছেন প্রবাসে থাকা ওয়ার্ল্ড উইঘুর কংগ্রেসের নেতা দিলজাত রাক্সিত। মার্কিন যুক্তরাষ্ট্র পরিচালিত রেডিও ফ্রি এশিয়াতে দেয়া সাক্ষাতকারে তিনি বলেন, উইঘুরদের বলা হয়েছে ধর্মীয় সবকিছু কর্তৃপক্ষের কাছে জমা দিতে, আর তা না হলে তাদের কঠোর শাস্তির সম্মুখীন হতে হবে।
 সাক্ষাতকারে উইঘুর নেতা রাক্সিত বলেন, আমরা একটি প্রজ্ঞাপন পেয়েছি যাতে বলা হয়েছে উইঘুর জাতিগোষ্ঠীর সবাইকে কোরান শরীফ, জায়নামাজসহ ইসলাম ধর্ম সংশ্লিষ্ট সবকিছু কর্তৃপক্ষের কাছে জমা দিতে। এটা সেখানে থাকা কাজাখ ও কিরগিজ মুসলমানদের জন্যও প্রযোজ্য বলে প্রতিবেদনে জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়, কথিত রয়েছে চীনের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ ‘উইচ্যাট’ এর মাধ্যমে এর ঘোষণা দেয়া হয়। সেখানে বলা হয়, এই বিষয়গুলো ঐচ্ছিকভাবে জমা দিতে হবে আর তা না হলে কঠিন শাস্তির সম্মুখীন হতে হবে।
কাজাখস্তান সীমান্তবর্তী চীনের আলতায়েরর কাজাখ সূত্রের বরাতে রেডিও ফ্রি এশিয়াকে জানায়, কর্মকর্তারা গ্রামে, শহরে সবখানে কোরান শরীফ ও জায়নামাজ বাজেয়াপ্ত করছে। প্রায় সব ঘরেই জায়নামাজ রয়েছে। উইঘুর মুসলিমরা চীনে নিপীড়িত জাতি। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, চীনের কমিউনিস্ট সরকার এই অঞ্চলে উইঘুরদের ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘন অব্যাহত রেখেছে এবং উইঘুর লেখকদের গ্রেফতার করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here