প্রচ্ছদ রান্না ইফতারে ভিন্ন স্বাদ: থাই সুপ

ইফতারে ভিন্ন স্বাদ: থাই সুপ

227
0
SHARE
প্রতিদিন ইফতারিতে ভাজাপোড়া খেতে কত আর ভালো লাগে। ইফতারির এই একঘেয়েমিতা কাটাতে রাখতে পারেন ভিন্ন স্বাদের থাই সুপ।  নারী’র পাঠকদের জন্য আজকের রেসিপিটি পাঠিয়েছেন মোমেনা রশীদ।

উপকরণ: মুরগির স্টক। মুরগরি মাংস ছোট করে কাটা আধা কাপ। চিংড়ি আধা কাপ। সয়াসস দেড় চা-চামচ। টেস্টিং সল্ট আধা চা-চামচ। আদা, রসুন এবং পেঁয়াজবাটা আধা-চামচ করে। আধা চামচ সাদা ভিনেগার। কর্নফ্লাওয়ার ২ টেবিল-চামচ। টমেটো সস ১ চা-চামচ। চিনি সামান্য। পানি ৩ কাপ। লবণ ১ চা-চামচ। কাঁচামরিচ কুচি ২টি। থাই গ্রাস ও কারি পাতা ৪-৫টি। লেবুর রস ২ টেবিল-চামচ। ডিমের কুসুম ১টি। রংয়ের জন্য আধা চামচ হলুদ খাবার রং।
পদ্ধতি: চিকেন স্টক তৈরি: এক কাপ মুরগির হাড় নিয়ে ১০ কাপ পানিতে সিদ্ধ করুন। পানি শুকিয়ে অর্ধেক হয়ে গেলে নামিয়ে ছেঁকে নিন।
সুপ তৈরি: প্রথমে আধাকাপ পানিতে ডিমের কুসুম, কর্নফ্লাওয়ার এবং খাবারের রং ভালোভাবে মিশিয়ে আলাদা করে রাখতে হবে। অন্য একটি ফ্রাইং প্যানে কিছুটা তেল দিয়ে তাতে মুরগি এবং চিংড়ির কিমা, আধা চামচ সয়াসস, আদা-রসুন বাটা, স্বাদমতো লাল মরিচবাটা, সাদা ভিনেগার দিয়ে ভালো করে অল্প সময় রান্না করতে হবে।
এখন এই মিশ্রণে তৈরি করে রাখা চিকেন স্টক ঢেলে দিন। এতে চিলি টমেটো সস, টেস্টিং সল্ট এবং সামান্য চিনি দিয়ে ভালো করে নাড়তে থাকুন। সঙ্গে আগে তৈরি করে রাখা ডিমের কুসুম, কর্নফ্লাওয়ার এবং খাবারের রং মেশানো মিশ্রণটি ঢেলে দিন।
সুপ ঘন হয়ে এলে বাটিতে ঢেলে লেবুর রস, থাই গ্রাস ও কাড়ি পাতা, কাঁচামরিচ দিয়ে সাজিয়ে পরিবশেন করুন।